ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

আন্তর্জাতিকভাবে কোণঠাসা হয়ে কী ভাবছে লবিস্টহীন বিএনপি?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৯, ১৩ সেপ্টেম্বর ২০২৩  

আন্তর্জাতিকভাবে কোণঠাসা হয়ে কী ভাবছে লবিস্টহীন বিএনপি?

আন্তর্জাতিকভাবে কোণঠাসা হয়ে কী ভাবছে লবিস্টহীন বিএনপি?

দেশের রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছে বাংলাদেশ জাতীয়বাদী দল- বিএনপি। মূলত নিজেদের অপকর্ম ও দুঃশাসনের কারণেই দেশের জনগণের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে দলটি। এরপর আন্তর্জাতিকভাবে বিভিন্ন অপতৎপরতা চালিয়ে টিকে থাকার চেষ্টা করেছিল তারা। কিন্তু সেই পথও বন্ধ হয়েছে।

সম্প্রতি বিএনপির দুই বিদেশি লবিস্ট শাস্তির মুখে পড়েছেন। এ কারণে বিএনপির হয়ে আর কেউই বেআইনি কোনো কাজ করার চেষ্টা করছেন না। কেননা এতে করে পুরো ক্যারিয়ার ক্ষতির মুখে পড়ছে। তাই নিজের ও প্রতিষ্ঠানের ভালোর জন্য বিএনপির হয়ে আর কেউই লড়তে চাচ্ছেন না।

জানা গেছে, বিএনপির হয়ে বেআইনি লবিং করার চেষ্টার কারণে মার্কিন আইন ভঙ্গ করেন মার্কিন সাবেক দুই কূটনীতিক। তারা হলেন, উইলিয়াম বি. মিলাম এবং জন ড্যানিলোভিজ। এই আইন ভঙ্গের কারণে তারা শাস্তি পেতে পারেন। অভিযোগ রয়েছে বিএনপির পক্ষে লবিস্ট হিসেবে কাজ করেছেন তারা।

এদিকে উইলিয়াম বি. মিলাম এবং জন ড্যানিলোভিজকে দেখে অন্য লবিস্টরাও বিএনপির থেকে নিজেদের ‍গুটিয়ে নিচ্ছে। কেননা বৈধ সকল কাজের জন্য তারা লবিং করেন। কিন্তু অবৈধ কোনো প্রস্তাবে তারা রাজি হচ্ছেন না। এতে করে বিএনপি আন্তর্জাতিক মহলে নিজেদের প্রভাব একেবারেই হারিয়েছে।

এ বিষয়ে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক কমিটির সদস্য শামা ওবায়েদ বলেন, আর লবিস্টে ভর করবে না বিএনপি। যেহেতু ঝামেলা একটা হয়েছে, সেহেতু আমরা আর বিদেশি লবিস্টের পেছনে টাকা ঢালবো না। সেই টাকা দিয়ে আন্দোলনে লোক জড়ো করবো। আন্দোলন করেই ক্ষমতায় আসার রাস্তা তৈরি করবো।

সর্বশেষ
জনপ্রিয়