ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

আপতত তারেক রহমানের বিকল্প চাচ্ছে বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৫, ১৫ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

হঠাৎ করেই ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে মানতে চাইছেন না বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। চাঁদ রাত ১৩ই মে রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের রুদ্ধদ্বার বৈঠকে তারা এই হতাশা প্রকাশ করেন।

বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের একটি সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্র জানায়, সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত প্রায় ১০টা পর্যন্ত বিএনপির স্থায়ী কমিটির নেতাদের বৈঠক চলে। তবে বৈঠকে তারেক রহমান স্কাইপে যুক্ত ছিলেন কি না সে বিষয়ে ওই সূত্রটি কিছু জানাতে পারেনি।

সূত্রের দাবি, বিগত ১৪ বছরের সকল নির্বাচনে বিপর্যয়ের পর বিভিন্ন সময়ে দলের সিনিয়র নেতারা পুনর্গঠনের ঘোষণা দিলেও, পুনর্গঠিত হতে পারছে না। কিন্তু দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিনিয়রদের পাশ কাটিয়ে মধ্যম সারির কিছু নেতাকে নিয়ে স্কাইপে কনফারেন্স করে দল পুনর্গঠন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটাচ্ছেন- যার কারণে সিনিয়র নেতাদের মধ্যে হতাশা তৈরি হয়েছে।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিষয়টি আমাদের জন্য বিব্রতকর। এটা ভাবতেও কষ্ট হচ্ছে যে, আমাদের বাদ দিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন, জুনিয়র নেতাদের সঙ্গে কথা বলছেন। তা হতাশাজনক। তারেক রহমানের এমন ব্যবহার প্রমাণ করে তিনি আমাদের সঙ্গে সম্পর্ক রাখতে চাচ্ছেন না। অথচ আমরাই কিন্তু দলকে আজ এই পর্যায়ে নিয়ে এসেছি। তারেক রহমান যদি এমন করতে পারে তবে আমরাও বিকল্প চিন্তা করতে পারি, এটাও তার মনে রাখতে হবে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, ঘটনাগুলোর মাধ্যমে বিএনপির দোটানার রাজনীতি আরো পরিষ্কার হলো। বিএনপির সিনিয়র নেতারা তারেক রহমানের কর্মকাণ্ডে বিব্রত। অপরদিকে তারেক রহমান বিশ্বাস করতে পারছেন না সিনিয়র নেতাদের। এমন চলতে থাকলে ভবিষ্যতে বিএনপির অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন হবে।

সর্বশেষ
জনপ্রিয়