ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইরানে ৬৬ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৯, ১৮ জুলাই ২০২৩  

ইরানে ৬৬ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

ইরানে ৬৬ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

ইরানে ৬৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ বুশেহেরের আসালুয়েহ জেলার পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। 

যুক্তরাষ্ট্রভিত্তিক জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা ইউএস স্টর্মওয়াচের কর্মকর্তা কলিন ম্যাকার্থি এক টুইট বার্তায় বলেন, আজ দুপুরে পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার তাপমাত্রা ১৫২ ডিগ্রি ফারেনহাইট (৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস) ছিল। মানুষ-উদ্ভিদ ও অন্যান্য প্রাণীদের জন্য এ পরিমাণ তাপমাত্রা অসহনীয়।

ইরানে এখন গ্রীষ্মকাল। হিট ইনডেক্সের তথ্য অনুসারে, দেশটির অভ্যন্তরীণ ভূভাগের তাপমাত্রা ও পারস্য উপসাগর থেকে বয়ে আসা অতি উষ্ণ জলীয় বাষ্পের কারণে ইরানের আজকের তাপমাত্রা ৬৬ ডিগ্রি সেলসিয়াস।
 
উত্তর আমেরিকা ও ইউরোপজুড়ে অনেকগুলো দেশে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে যুক্তরাষ্ট্র থেকে শুরু করে চীন ও জাপান পর্যন্ত উত্তর গোলার্ধের অনেকগুলো দেশে জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে।
 
যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় জলবায়ুবিদদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ সম্প্রতি এক প্রতিবেদেন জানায়, চলতি বছর জুলাই মাসেই বিশ্বের ইতিহাসে উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৩ সাল।

জলবায়ু বিশেষজ্ঞরা বলেছেন, বিশ্বে সর্বোচ্চ উষ্ণ যেসব দিনের অতীত রেকর্ড রয়েছে সেসবের মধ্যে চলতি বছর অন্তত ১০টি দিনের রেকর্ড ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়