ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

একটি মর্যাদাশীল ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত হয়েছে বাংলাদেশ নৌবাহিনী: রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৯, ৫ নভেম্বর ২০২১  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আধুনিক নৌবাহিনী গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনী আজ একটি মর্যাদাশীল ত্রিমাত্রিক নৌবাহিনীতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

গতকাল বৃহস্পতিবার (৪ নভেম্বর) নৌবাহিনীর প্রশিক্ষণ, দেশ গঠন ও পার্বত্য এলাকায় মানবিক সহায়তায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বানৌজা শহীদ মোয়াজ্জমকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে তিনি এসব কথা বলেন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির পক্ষে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটির অধিনায়কের হাতে ন্যাশনাল স্ট্যান্ডার্ড তুলে দেন।

রাষ্ট্রপতি তাঁর বক্তব্যে মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ অবদানের পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনী দেশ গঠন, উন্নয়ন ও যেকোনও দুর্যোগ মোকাবিলায় সর্বদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের শুভক্ষণে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের জনগণের পবিত্র আমানত নৌ-স্থাপনা, যুদ্ধজাহাজ ও সামরিক সরঞ্জাম কাজে লাগিয়ে সব নৌ-সদস্য তাদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠা ও পেশাগত দক্ষতার সঙ্গে পালন করবেন আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন, প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ বিশাল সমুদ্রের নিরাপত্তা বিধানের পাশাপাশি মানবপাচার ও চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা বিধান, বাণিজ্যিক জাহাজের নিরাপদ যাতায়াত নিশ্চিতকরণসহ দেশের ব্লু ইকোনমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন ও সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে নৌবাহিনীর ভূমিকা অনস্বীকার্য। পাশাপাশি তিনি দেশের যেকোনও দুর্যোগ মোকাবিলা ও মানবিক সহায়তায় নৌবাহিনীর ভূমিকার প্রশংসা করেন।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারি সত্ত্বেও বানৌজা শহীদ মোয়াজ্জমের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখা এবং নৌবহরকে নিরবচ্ছিন্নভাবে সব ধরনের প্রশাসনিক ও লজিস্টিকস সহায়তা প্রদানের জন্য তিনি বানৌজা শহীদ মোয়াজ্জমের কর্মকর্তা ও নৌ-সদস্যদের ধন্যবাদ জানান।

সর্বশেষ
জনপ্রিয়