ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, প্রতি আসনে লড়বে ৩৭ জন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৭, ১৫ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য জমা পড়েছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ আবেদন। তবে অনলাইনে আবেদন করেও ১১ হাজার ৯২৯ ভর্তিচ্ছু নির্ধারিত সময়ে টাকা জমা না দেয়ায় পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাচ্ছে না।

বুধবার (১২) মে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, নির্ধারিত সময়ে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ শিক্ষার্থী টাকা জমা দিয়েছে। ১৮ মে পর্যন্ত ভর্তিচ্ছুরা চারটি বিষয় সংশোধন করতে পারবেন। তা হলো— কোটা সংশোধন, মোবাইল নম্বর পরিবর্তন, ইংরেজি মাধ্যম থেকে বাংলা মাধ্যম এবং আবেদনকারীর ছবি। এসব বিষয়গুলো অনলাইনে সংশোধন করতে পারবেন।

আইসিটি সেল সূত্রে জানা যায়, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২ আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৮ হাজার ১০৬ শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩২ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বে। দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ২০ জন। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।

আবেদনপত্র সংশোধন: ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ১৮ মে পর্যন্ত আবেদনপত্র সংশোধন করতে পারবে। আগে ৯ মে পর্যন্ত আবেদনপত্র সংশোধনের তারিখ নির্ধারণ করা ছিল। তবে এক্ষেত্রে আলাদা ৩০০ টাকা জমা দিতে হবে।

সশরীরে পরীক্ষা: এবারের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থী বসার মতো আসন রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বিবেচনায় ১৫ হাজার করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে।

পরীক্ষার তারিখ: ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনি) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

প্রবেশপত্র সংগ্রহ: ভর্তিচ্ছুরা ৭ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। আগে প্রবেশপত্র সংগ্রহ ১ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। 

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তির বিস্তারিত তথ্য জানা যাবে। ওয়েবসাইট লিংক: (https://admission.cu.ac.bd/)।

সর্বশেষ
জনপ্রিয়