ঢাকা, বুধবার   ২৯ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯

চলতি অর্থবছরের ১১ মাসে ২৬ হাজার কোটি টাকা কৃষিঋণ বিতরণ

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৮, ২১ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি ২০২১-২০২২ অর্থবছরে ব্যাংক খাতে ২৮ হাজার ৩৯১ কোটি টাকা কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে ১১ মাসে (জুলাই-মে) ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ২৫ হাজার ৯৬৬ কোটি ৭৩ লাখ টাকা।

বিতরণকৃত এ ঋণ বার্ষিক লক্ষ্যমাত্রার ৯১.৪৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগের (২০২০-২০২১) অর্থবছরে ২৬ হাজার ২৯২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে প্রথম ১১ মাসে বিতরণ হয়েছিল ২১ হাজার ৯৭০ কোটি ৩৯ লাখ টাকা যা লক্ষ্যমাত্রার ৮৩.৫৬ শতাংশ।

প্রতিবেদন থেকে জানা গেছে, গত বছরের তুলনায় চলতি অর্থবছর কৃষিঋণ বিতরণের চাহিদা এবং আদায়, দুইই বেড়েছে। গত ২০২০-২০২১ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) ২১ হাজার ৯৭০ কোটি ৩৯ লাখ টাকার (৮৩.৫৬ শতাংশ) কৃষিঋণ বিতরণ করা হয়েছিল। আর চলতি ২০২১-২২ অর্থবছরের ১১ মাসে ২৫ হাজার ৯৬৬ কোটি ৭৩ লাখ টাকা বা ৯১.৪৬ শতাংশ বিতরণ করা হয়েছে। সে হিসাবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরে ঋণ বিতরণ ১৮.১৮ শতাংশ বেড়েছে। অবশ্য গত অর্থবছরে করোনার প্রকোপ থাকায় কৃষিঋণ বিতরণ ও আদায় কম ছিল। চলতি অর্থবছরে শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, চলতি ২০২১-২০২২ অর্থবছরের প্রথম ১১ মাসে ২৪ হাজার ৬১ কোটি ২৬ লাখ টাকা ঋণ পরিশোধ করেছেন কৃষকরা। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬২৪ কোটি ১৮ লাখ টাকা বেশি।

চলতি ২০২১-২০২২ অর্থবছরে সরকারি মালিকানার বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য লক্ষ্যমাত্রা রয়েছে ১১ হাজার ৪৫ কোটি টাকা। আলোচিত সময়ের প্রথম ১১ মাসে (জুলাই-মে) এই ব্যাংকগুলো সময়ে বিতরণ করেছে ১০ হাজার ৬৯৪ কোটি টাকা। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার ৯৬.৮৩ শতাংশ।

এসময়ে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য নির্ধারিত ১৭ হাজার ৩৪৬ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণ হয়েছে ১৫ হাজার ২৭১ কোটি টাকা বা ৮৮.০৪ শতাংশ।

বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের স্থিতি ৪৯ হাজার ৫৫১ কোটি টাকা। এর মধ্যে এপ্রিল পর্যন্ত কৃষি খাতে খেলাপি ঋণ ৩ হাজার ৬৫২ কোটি টাকা বা মোট ঋণের ৭.৬৭ শতাংশ।

সর্বশেষ
জনপ্রিয়