ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭

চ্যালেঞ্জ মোকাবিলায় ঢাকার সঙ্গে কাজ করতে চায় ওয়াশিংটন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ২৪ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা

ছবি: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা

দক্ষিণ এশিয়া অঞ্চলের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলাসহ অর্থনৈতিক সৃমদ্ধির পথ হিসেবে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে (আইপিএস) বাংলাদেশকে সঙ্গে নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় এ তথ্য জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিনকেন।

সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে হওয়া বৈঠকের পর তিনি এই টুইটটি করেন।

টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লেখেন, আমরা নিশ্চিত যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের সম্পর্ক শক্তিশালী এবং স্থায়ী। দক্ষিণ এশিয়ায় বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় ইন্দো-প্যাসিফিকে একসঙ্গে কাজ করার জন্য তাকিয়ে আছি। টুইটে অ্যান্টনি ব্লিনকেন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শুভেচ্ছা জানান।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে অ্যান্টনি ব্লিনকেনের বৈঠক প্রসঙ্গে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, অ্যান্টনি ব্লিনকেন ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আজ টেলিফোনে আলাপ করেছেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী অর্থনীতি, সন্ত্রাসবাদ এবং প্রতিরক্ষা খাতে দুই দেশের সহযোগিতা আরও গভীরভাবে কীভাবে কাজ করা যায় তা নিয়ে আলোচনা করেছেন। একইসঙ্গে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে ওয়াশিংটন-ঢাকার সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জানান, আলোচনায় রোহিঙ্গাদের স্থায়ী সমাধানসহ অভিবাসী এবং মানবাধিকারের ওপর গুরত্বারোপ করা হয়েছে।

নেড প্রাইস বলেন, ব্লিনকেন মোমেনকে বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর শুভেচ্ছা জানিয়েছেন। দুই নেতা দক্ষিণ এশিয়া এবং ইন্দো-প্যাসিফিকে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। সোমবার রাতে পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

সর্বশেষ
জনপ্রিয়