ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

জরাজীর্ণ প্রাথমিক স্কুলের তালিকা চেয়েছে শিক্ষা অধিদফতর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৮, ১৬ জুলাই ২০২৩  

জরাজীর্ণ প্রাথমিক স্কুলের তালিকা চেয়েছে শিক্ষা অধিদফতর

জরাজীর্ণ প্রাথমিক স্কুলের তালিকা চেয়েছে শিক্ষা অধিদফতর

দেশের প্রান্তিক এলাকায় থাকা ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ প্রাথমিক স্কুলগুলোতে ভবন বা অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের প্রয়োজন থাকলে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে জানাতে বলা হয়েছে।১২ জুলাই প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে সারাদেশের জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাকে এ নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে যে- সারাদেশে বিপুল সংখ্যক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ/জরাজীর্ণ ভবন রয়েছে। তাছাড়া বিভিন্ন সময়ে পত্র-পত্রিকায় ঝুঁকিপূর্ণ/জরাজীর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। এসব ভবনের প্রয়োজনীয় অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের জন্য সরকার একটি নতুন প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে।

এই প্রকল্প গ্রহণের আগে সারাদেশে যেসব বিদ্যালয়ে জরাজীর্ণ-ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে এবং পাঠদানের জন্য অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের প্রয়োজনীয়তা রয়েছে, সেসব বিদ্যালয়ের তথ্য সংগ্রহ করা প্রয়োজন। এসব তথ্য জরুরি ভিত্তিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরে পাঠানোর জন্য বলা হলো।

চিঠিতে আরো বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ যেসব ভবন এরই মধ্যে বিধি মোতাবেক অকেজো-পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে এবং পাঠদানে ব্যবহার হচ্ছে না, সেসব ভবন নিলাম কমিটি কর্তৃক বিধি মোতাবেক নিলাম করে অপসারণের ব্যবস্থা করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়