ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯

জাবিতে উপাচার্য প্যানেল নির্বাচন ১২ আগস্ট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৮, ২৮ জুলাই ২০২২  

জাবিতে উপাচার্য প্যানেল নির্বাচন ১২ আগস্ট

জাবিতে উপাচার্য প্যানেল নির্বাচন ১২ আগস্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য নিয়োগের জন্য তিন সদস্যের উপাচার্য প্যানেল নির্বাচন আগামী ১২ আগস্ট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রহিমা কানিজ।

বুধবার রহিমা কানিজ সাংবাদিকদের বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় থেকে মৌখিক নির্দেশনা পেয়ে উপাচার্য প্যানেল নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে বিশেষ সিনেট সভায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজনের নাম রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে পাঠানো হবে।’

বিশ্ববিদ্যালয় অ্যাক্টের ১১ (১) ধারা অনুযায়ী সিনেট সদস্যদের ভোটের মাধ্যমে তিন সদস্যের প্যানেল নির্বাচন করে তা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। এরপর রাষ্ট্রপতি তার ক্ষমতাবলে প্যানেলের যে কাউকে উপাচার্য হিসেবে চার বছরের জন্য মনোনয়ন দেন।

সর্বশেষ ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন রাষ্ট্রপতির আদেশে উপাচার্য প্যানেল নির্বাচন দেন। সেবছর প্যানেল থেকে অধ্যাপক ফারজানা ইসলামকে উপাচার্য হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। পরে ২০১৮ সালে তাকে দ্বিতীয় মেয়াদে আরো চারবছরের জন্য উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়।

চলতি বছরের মার্চে উপাচার্য হিসেবে অধ্যাপক ফারজানা ইসলামের মেয়াদ শেষ হলে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত করা হয়। পরে শিক্ষা মন্ত্রণালয়ের আরেক প্রজ্ঞাপনে তাকে সাময়িক মেয়াদে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। প্রায় তিন মাস সাময়িক ভিত্তিতে দায়িত্ব পালনের পর উপাচার্য প্যানেল নির্বাচন আয়োজন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ
জনপ্রিয়