ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

জামরুলের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ৮ জুলাই ২০২৪  

জামরুলের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

জামরুলের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

গ্রীষ্মের সময় বাজারে গেলেই দেখা মিলে নানা রকম সুস্বাদু মৌসুমী ফল। যার প্রত্যেকটাই পুষ্টিগুণে ভরপুর, যার মধ্যে একটি ফল হলো জামরুল। মৌসুমী ফল হিসেবে জামরুল যেমন দেখতে টসটসে তেমনি সহজলভ্যও।বিশেষ যত্ন ছাড়াই ফলন দেয় ঝাঁকে ঝাঁকে। আর এই ফল খেতেও অনেক ভালো। জামরুল সাদা, লাল দুই রকমেরই পাওয়া যায়। হাড় মজবুতসহ জামরুলের রয়েছে আরও অনেক স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক জামরুল খাওয়ার উপকারিতা-

কোষ্ঠকাঠিন্য দূর করে: জামরুলে আছে প্রচুর পরিমাণের ফাইবার যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এ ছাড়া শরীরের দূষিত পদার্থ বর্জন এবং মেদ নিয়ন্ত্রণ করে।

ক্যানসার প্রতিরোধ করে: এই ফলটিতে আছে ভিটামিন সি ও ফ্লাবিনয়েড যা ক্যানসার ও হৃদরোগের ক্ষেত্রে কোষের ধ্বংস করতে সহায়তা করে। শরীরের দূষিত পদার্থ দূর করে জামরুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট।

রোগ প্রতিরোধে কাজ করে: দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জামরুল বেশ কার্যকর। এই ফলটিতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি। এছাড়াও জামরুল ঠাণ্ডাজনিত সমস্যা সমাধানেও কাজ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: জামরুলে অ্যান্টিহাইপারগ্লিসেমিক নামক একটি উপাদান আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।

লিভার সুস্থ রাখে: জামরুল অত্যন্ত উপকারি একটি ফল যা লিভার ও মস্তিষ্কের সুরক্ষায় কাজ করে। এছাড়া হেপাটোপ্রটেক্টিভ নামক একটি উপাদান আছে যা লিভার কোষ ধ্বংস থেকে রক্ষা করে।

কোলেস্টেরলের মাত্রা কমায়: জামরুল বেশ উপকারি একটি ফল যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। জামরুলে থাকা নিয়াসিন কোলেস্টেরল মাত্রাকে নিয়ন্ত্রণ করে।

সর্বশেষ
জনপ্রিয়