ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

টুইটারের বিজ্ঞাপনী আয় অর্ধেক কমেছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ১৯ জুলাই ২০২৩  

টুইটারের বিজ্ঞাপনী আয় অর্ধেক কমেছে

টুইটারের বিজ্ঞাপনী আয় অর্ধেক কমেছে

টুইটারে বিজ্ঞাপন থেকে আসা আয় ৫০ শতাংশ হ্রাস পেয়েছে এবং প্রচুর ঋণের কারণে কোম্পানিটি এখনো ঋণাত্মক নগদ অর্থ প্রবাহের মধ্যে রয়েছে। সম্প্রতি এক টুইটে এ কথা জানিয়েছেন মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারের স্বত্বাধিকারী ইলন মাস্ক।

কিছুদিন আগে টুইটারের একজন ফলোয়ার পরামর্শ দেন ‘আমাদের অন্য কিছুর বিলাসিতা পাওয়ার আগে ইতিবাচক নগদ অর্থপ্রবাহে পৌঁছাতে হবে।’ এই টুইটের প্রতিক্রিয়া হিসেবেই কোম্পানির ঋণাত্বক নগদ অর্থ প্রবাহের কথা জানান মাস্ক।

তবে মাস্ক এপ্রিলে যা বলেছিলেন এ কথা তার বিপরীত। তিনি তখন বিবিসিকে বলেছিলেন, তাদের বেশিরভাগ বিজ্ঞাপনদাতারা ফিরে আসছেন। মাস্ক টুইটারের দায়িত্ব নেয়ার পরেই বিজ্ঞাপনদাতারা প্লাটফর্মটি ছেড়ে গিয়েছেন। এরপর থেকেই বিজ্ঞাপন থেকে আসা আয় কমতে শুরু করেছে এবং এটি প্লাটফর্মটির জন্য রীতিমতো একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। বিজ্ঞাপনদাতারা কোম্পানির কনটেন্ট পরিচালনা, ব্যাপক ছাঁটাই এবং টুইটারের ভবিষ্যৎ নিয়ে সর্বোপরি অনিশ্চয়তায় বিষয়ে উদ্বেগে রয়েছেন।

এনবিসিইউনিভার্সালের সাবেক মার্কেটিং এক্সিকিউটিভ লিন্ডা ইয়াকারিনু সম্প্রতি টুইটারের সিইওর দায়িত্ব নিয়েছেন। নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে টুইটারের বিজ্ঞাপনদাতাদের ফিরিয়ে আনতে তিনি রীতিমতো বাজি ধরেছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্র থেকে টুইটারের বিজ্ঞাপন আয় পাঁচ সপ্তাহে (১ এপ্রিল থেকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত) আগের বছরের একই সময়ের তুলনায় ৫৯ শতাংশ কমে গিয়েছে। মার্কেট ইন্টেলিজেন্স প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের দেওয়া তথ্যানুযায়ী, সেপ্টেম্বর পর্যন্ত মাস্ক টুইটারের দায়িত্ব গ্রহণের একমাস আগেও এপ্রিলে কোম্পানিটির শীর্ষ একহাজার বিজ্ঞাপনদাতাদের ৪৩ শতাংশ বিজ্ঞাপন দিয়েছেন।

গত মাসে টুইটার স্পেসেস অনুষ্ঠানে মাস্ক বলেছিলেন, ‘এটি অবশ্যই খুবই কঠিন। আমরা সঠিক পথে ছিলাম না, এ কারণে আমাদের আয়ও অর্ধেক কমে গিয়েছে। মূলধারায় ফিরতে টুইটারকে অনেক সংগ্রাম করতে হবে।’ এর ওপর টুইটারের মতোই মেটার তৈরি অ্যাপ থ্রেডসের কারণেও চাপে রয়েছে টুইটার। অ্যাপটি উন্মোচনের এক সপ্তাহের মধ্যেই তা ১০০ মিলিয়ন ডাউনলোড হয়েছে।

কোম্পানিতে তারল্য বৃদ্ধি করতে ব্যয়সংকোচনসহ অর্থপ্রবাহের নানা পদক্ষেপ নিয়েছেন মাস্ক। এর মধ্যে অর্থ পরিশোধের বিনিময়ে ব্লু চেকমার্ক দেয়া উল্লেখযোগ্য। এর আগে অর্থ ছাড়াই টুইটারের বিশেষ ব্যবহারকারীরা এই নীল টিকমার্ক পেতেন। অন্যদিকে গত বৃহস্পতিবার টুইটার এক ঘোষণায় জানায় কনটেন্ট নির্মাতাদের বিজ্ঞাপন আয়ের ছোট একটি অংশ দেওয়া হবে। আরো বেশি কনটেন্ট নির্মাতাদের সাইটটিতে যুক্ত করতেই এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়