ঢাকা, শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহে নানা কর্মসূচী গ্রহন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ২০ জুলাই ২০২৩  

ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহে নানা কর্মসূচী গ্রহন

ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহে নানা কর্মসূচী গ্রহন

ময়মনসিংহে ডেঙ্গু প্রতিরোধে নানা কর্মসূচী গ্রহন করেছে সিটি কর্পোরেশন, জেলা ও উপজেলা প্রশাসন।কোভিড মোকাবেলায় যেভাবে টিম কাজ করেছে, সেই আলোকে জেলা, উপজেলা, সিটি কর্পোরেশন ও পৌরসভায় মনিটরিং টিম গঠনের পাশাপাশি গণসচেতনতা বৃদ্ধিতে নিয়মিত মাইকিং ও প্রচারাভিযান অব্যাহত রাখার নির্দেশ দেয়া হয়।

এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মন্দির ও উপাসনালয় থেকে সচেতনতামূলক ও প্রচারাভিযান অব্যাহত রাখার নির্দেশ দেয়া হয়। এছাড়াও নির্মাণাধীন ভবন, বাড়ির আঙ্গিনা, ছাড়, ফুলের টব, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, টিনের কৌটা, প্লাষ্টিকের পাত্র, বন্টেইনার, ব্যাটারির সেল ও আবদ্ধ জলাশয়সহ এডিস মশার লার্ভার উৎসস্থল নষ্ট করতে নিয়মিত পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান ও ফগার মেশিন দিয়ে এডাল্টিসাইড ও লার্ভিসাইড প্রয়োগ অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে এবং নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

গতকাল বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ সমন্বয় সভায় এসব নির্দেশ দেন জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান।

এসময় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, ফুলপুর উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেল, তারাকান্দা উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফজলুল হক, মুক্তাগাছা উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই, সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, ডা. এইচ কে দেবনাথসহ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র ও উর্ধ্বতন কর্মকর্তাগণ নানা পরিকল্পনা ও পরামর্শমূলক বক্তব্য রাখেন ।

এদিকে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগির সংখ্যা। ডেঙ্গু ইউনিটের তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় ২৩ জন রোগি নতুন ভর্তি হয়েছেন, সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ২৮ জন। বর্তমানে ভর্তি আছে ৭৯ জন। ভর্তিকৃতরা সকলেই ঢাকা, গাজীপুর বা আশপাশের এলাকা থেকে আক্রান্ত হয়ে নিজ এলাকার হাসপাতাল ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে সুচিকিৎসার জন্য ভর্তি হচ্ছেন বলে জানিয়েছেন ডেঙ্গু ইউনিটের ফোকাল পার্সন ডা. ফরহাদ হোসেন হীরা।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়