ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ৬ শিক্ষক এমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাচ্ছেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৪, ১৫ জুলাই ২০২৩  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ৬ শিক্ষক এমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাচ্ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ৬ শিক্ষক এমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাচ্ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক হতে যাচ্ছেন অবসরপ্রাপ্ত ছয়জন শিক্ষক।গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় তাদের এমেরিটাস অধ্যাপকের মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত হয়।

রোববার সিন্ডিকেটের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদ।

তারা হলেন- চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের সাবেক অধ্যাপক রফিকুন নবী, ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের সাবেক অধ্যাপক খন্দকার বজলুল হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের সাবেক অধ্যাপক আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম এবং প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান।

শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ্যাতিমান অধ্যাপকদের চাকরির নির্দিষ্ট বয়সসীমা (৬৫ বছর) শেষ হওয়ার পর এমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়ার রীতি আছে।

এমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

গত তিন দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাতজন শিক্ষক এ মর্যাদা পেয়েছেন। তারা হলেন- আবদুল জব্বার, সিরাজুল ইসলাম চৌধুরী, আনিসুজ্জামান, সুলতানা সারওয়াত আরা জামান, নাজমা চৌধুরী, আবদুল মতিন ও এ কে আজাদ চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন করে এমেরিটাস অধ্যাপকের মর্যাদা পেতে যাওয়া সৈয়দ মনজুরুল ইসলাম লেখক, চিন্তক ও কথাসাহিত্যিক। খন্দকার বজলুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য। তিনি বর্তমানে আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপ কমিটির চেয়ারম্যান।

আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। নজরুল ইসলাম শিক্ষাবিদ, ভূগোলবিদ, নগর বিশেষজ্ঞ ও লেখক। রফিকুন নবী খ্যাতিমান চিত্রকর ও কার্টুনিস্ট। হাশেম খান খ্যাতিমান চিত্রশিল্পী।

সর্বশেষ
জনপ্রিয়