ঢাকা, রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮

তারাবি ১০ রাকাত পড়ার নির্দেশ মক্কা-মদিনায়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০৫, ১২ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

করোনা মহামারির কারণে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবির নামাজের রাকাত সংখ্যা কমানোর নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান।

সৌদির দুই প্রধান মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, তারাবি নামাজ ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হচ্ছে। করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে সেগুলো কঠোরভাবে মেনে চলতে হবে।

এদিকে, সৌদির ইসলামিক সম্পর্ক, আহ্বান ও পরামর্শ বিষয়ক মন্ত্রী শেখ ড. আবদুল লতিফ আল শেখ জানিয়েছেন, রমজানের সময় সারাদেশের সব মসজিদে ৩০ মিনিটের মধ্যে তারাবির নামাজ আদায় করতে হবে।

রোববার সৌদির সব মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং মসজিদের ইমামদের উদ্দেশ্যে জারি করা এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে টেলিগ্রামের মাধ্যমে নতুন নির্দেশনা অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছর করোনা প্রাদুর্ভাবের পর রমজানে মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববি বন্ধ করে দেয়া হয়েছিল। এছাড়া টানা কয়েক মাস দেশি ও বিদেশিদের ওমরাহ পালন বন্ধ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

সর্বশেষ
জনপ্রিয়