ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭

নুর চৌধুরীকে ফেরত চায় বাংলাদেশ, চিন্তিত তারেক!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৬, ১৬ মে ২০২০  

কানাডায় অবস্থানরত জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের খুনি নুর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কানাডা সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে সরকার। বুধবার (১৩ মে) সন্ধ্যায় কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঁচিস ফিলিপ চাম্পানের সঙ্গে ফোনে আলাপকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এই অনুরোধ জানান।

এদিকে বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরীকে ফেরত চাওয়ায় যুক্তরাজ্য ও ইউরোপ বিএনপিতে চলছে নানা সমালোচনা। অনেকেই বলছেন, উন্নয়ন ও আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বিবেচনায় বাংলাদেশ সরকারের আবেদনে সাড়া দিতে পারে কানাডা। যদি কানাডা সরকার বাংলাদেশের ডাকে সাড়া দেয় তবে নুর চৌধুরীর মতো আত্মস্বীকৃত খুনি আর পালিয়ে থাকতে পারবে না। বাধ্য হয়ে কানাডা নুর চৌধুরীকে ফেরত দিবে বলেও নানা গুঞ্জন ছড়িয়ে পড়েছে যুক্তরাজ্য ও ইউরোপ বিএনপির রাজনীতিতে।

এদিকে যুক্তরাজ্য বিএনপির ঘনিষ্ঠ একটি গোপন সূত্র বলছে, নুর চৌধুরীকে ফেরত চাওয়ায় যুক্তরাজ্য বিএনপিতেও চলছে নানা আলোচনা। গুঞ্জন উঠেছে, কানাডা সরকার যদি নুর চৌধুরীকে ফেরত পাঠায় তবে, আগামীতে তারেক রহমানও বিপদে পড়তে পারেন। কারণ তারেকও নানা অপরাধের দণ্ড মাথায় নিয়ে লন্ডনে পলাতক জীবন যাপন করছেন। কানাডা নুর চৌধুরীকে ফেরত পাঠালে, তারেকেও ফেরত পাঠানোর নতুন সম্ভাবনা দেখা দিতে পারে। ফলে বিপদে পড়তে পারে বিএনপির আগামীর নেতৃত্ব।

তবে যুক্তরাজ্যভিত্তিক একটি সূত্র বলছে, নুর চৌধুরীকে নতুন করে ফেরত চাওয়ার পরপরই তার সাথে যোগাযোগ করে আপাতত কিছুদিন আত্মগোপন করে থাকতে পরামর্শ দিয়েছেন তারেক। পাশাপাশি, তাকে যেন বাংলাদেশে ফেরত না দেয়া হয়, সেই বিষয়েও আন্তর্জাতিক লবিং করবেন তারেক। তবে বিনিময়ে নুর চৌধুরীকে পরিশোধ করতে হবে ১ লাখ পাউন্ড। কারণ নুর চৌধুরীর ফেরতের সাথে তারেকের অস্তিত্বও সংকটে পড়তে পারে, যার কারণে নুর চৌধুরীর বিষয়টি নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েছেন তারেক।

সর্বশেষ
জনপ্রিয়