ঢাকা, সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

নেত্রকোণার আটপাড়ায় ধান কাটা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৯, ২০ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেত্রকোণার আটপাড়ায় আগাম জাতের রোপা আমন ধান কাটা-মাড়াই শুরু হয়েছে। আগাম জাতের ধানের সোনালী শীষে ভরে গেছে কৃষকের খেত। বাতাসে ঢেউ তুলছে সোনালী ধানের শীষ।

ধান কাটা-মাড়াই কাজে কৃষকের পাশাপাশি ব্যস্ততা বেড়েছে দিন শ্রমিকদেরও। উপজেলার বিভিন্ন ইউনিয়নের কয়েকটি গ্রামের কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমের শুরুতে অনাবৃষ্টি ও খরার কারণে আমন চারা লাগাতে কিছুটা বিলম্ব হলেও পরবর্তী সময়ে আবহাওয়া অনুকূলে থাকা ও উল্লেখযোগ্য সার সংকট না হওয়ার কারণে ভালো ফলনের আশা করছেন কৃষকরা আটপাড়ার সুখারী ইউনিয়নের সোনাজুর গ্রামের কৃষক জালাল মিয়া জানান, আগাম জাতের হাইব্রীড ধান কাটা শুরু করে দিয়েছে কৃষকরা।

এসব ধানের ফলনও ভাল পাচ্ছেন, সোনাজুর গ্রামের কৃষক মো. মানিক মিয়া জানান ব্রি সেভেন, ধানিগুল, ব্রি ২২ জাতের ধানগুলোর ভালো ফলন হয়েছে, কৃষক মজনু চৌধুরী বলেন এ জাতের আগাম ধান প্রতি কাঠায় ৩- ৪ মণ করে ফলন পাচ্ছেন, সোনাকানিয়া গ্রামের কৃষক আবুল মিয়া বলেন প্রতি মণ ধান ১০৫০ থেকে ১০৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। এতে করে তারা খুশি।

তবে কৃষকদের দাবি, নিত্য প্রয়োজনীয় সব জিনিসের দাম যে ভাবে বাড়ছে, সেই অনুপাতে ধানের দাম বাড়ানো উচিত। উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার মো. আশিকুর রহমান বলেন আটপাড়া উপজেলায় এবার ৯হাজার ৮শ ৭৫ হেক্টর জমিতে আমন ধান চাষ আবাদ হয়েছে। এবং আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়