ঢাকা, বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

প্রবাসী আয়ে শীর্ষে ৪ জেলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৫, ২০ এপ্রিল ২০২৩  

প্রবাসী আয়ে শীর্ষে ৪ জেলা

প্রবাসী আয়ে শীর্ষে ৪ জেলা

প্রবাসী আয় বা রেমিট্যান্সে এগিয়ে রয়েছে দেশের চার জেলা। এর মধ্যে প্রথম স্থানে রয়েছে ঢাকা। এরপর রয়েছে যথাক্রমে চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট। অন্যদিকে সবচেয়ে কম প্রবাসী আয় এসেছে বান্দরবান, লালমনিরহাট ও রাঙ্গামাটি জেলায়।

বাংলাদেশ ব্যাংকের প্রবাসী আয় সম্পর্কিত প্রতিবেদন পর্যালোচনায় এমন তথ্য মিলেছে। এ তথ্য চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে মার্চের।

এই ৯ মাসে প্রবাসীরা দেশে এক হাজার ৬০৩ কোটি ৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। ঢাকায় প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৫২২ কোটি ৫৪ লাখ ডলার। চট্টগ্রাম জেলার প্রবাসীরা পাঠিয়েছেন ১১৬ কোটি ৭৬ লাখ ডলার, কুমিল্লা জেলার প্রবাসীরা পাঠিয়েছেন ৯৫ কোটি ২৪ লাখ ডলার। আর প্রবাসীদের শহর তথা বাংলাদেশের লন্ডনখ্যাত সিলেটের প্রবাসীরা পাঠিয়েছেন ৮৮ কোটি ৬৫ মার্কিন ডলার।

এদিকে দেশের উত্তরাঞ্চলের একাধিক জেলা ও পার্বত্য দুই জেলার প্রবাসীর সংখ্যা কম। এর প্রভাব পড়েছে প্রবাসী আয় পাঠানোর ক্ষেত্রেও।

যেসব এলাকার লোকেরা নিজ এলাকা থেকে বাইরে যেতে তুলনামূলক কম পছন্দ করেন বা করতেন এবং বিদেশে যাওয়ার ক্ষেত্রে কম সাহসী, সেসব এলাকার মানুষ প্রবাসে কম গেছেন।  

অন্যদিকে যেসব এলাকার মানুষের এ ধরনের প্রতিবন্ধকতা নেই এবং যেসব জেলার লোকেরা আগে থেকেই বিদেশে যান, সেসব জেলা থেকে প্রবাসে যাওয়ার হার বেশি।  

আর এ কারণেই ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট জেলায় বেশি প্রবাসী আয় আসে বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্টরা।

সর্বশেষ
জনপ্রিয়