ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

ফল খাওয়ার সঠিক সময় কখন?

হেলথ ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ২৮ জুন ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গ্রীষ্মকাল মানেই ফলের মৌসুম। বাহারি রকমের ফল পাওয়া যায় এই সময়। তবে শুধু ফল খেলেই হবে না, মানতে হবে খাওয়ার নিয়মও। তাহলেই ফলের গুণাগুণ বেশি পাওয়া যাবে। এমনটায় দাবি করেছেন ভারতীয় পুষ্টিবিদ নেহা রংলানি।

এ পুষ্টিবিদ জানায়, রাতে ফলমূল খাওয়াই যায়, কিন্তু সেটা মাঝে মধ্যে করাই ভালো। নিয়মিতভাবে রাতে ফল খাওয়া মোটেও ভালো অভ্যাস নয়।

নেহার রংলানি বলেন, ‘যখন আমরা সকাল থেকে বিকেলে খাওয়াদাওয়া করি, তখন কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার থেকে শর্করা আমাদের শরীর গ্রহণ করে। যতটা দরকার ততটা শর্করা ব্যবহৃত হয় কোষে। কিন্তু দিনের যত সময় পার হয়, তত আমাদের শক্তির প্রয়োজন কমতে থাকে। তাই ফলের শর্করা অব্যবহৃত হয়ে পরিণত হয় ফ্যাটে। কারণ লিভারে গ্লাইকোজেনভাণ্ডার তখন পূর্ণ।’

তিনি আরও বলেন, ফল খাওয়ার সেরা সময় দুপুরের খাবারের পর পর। তবে রাতে ফল খেতে নিষেধ করেন তিনি। এ ছাড়া ফল দিয়ে তৈরি মিল্কশেক পান না করার পরামর্শ দেন নেহা। কারণ তার মতে, দুধের সঙ্গে মিশে ফ্রুট সুগার পেটে গ্যাসসহ অন্যান্য সমস্যা তৈরি করতে পারে।

নেহা মতে, ফলের তৈরি ডেজার্টের থেকে সরাসরি ফলের টুকরো খাওয়া ভালো। কারণ পরিপূর্ণ আহারের পর ফ্রুট ডেজার্ট শরীরের শর্করার মাত্রাকে দ্রুত বাড়িয়ে তোলে।

সর্বশেষ
জনপ্রিয়