ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭

বাজার থেকে সেরা তরমুজ বাছাই করার উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ৬ এপ্রিল ২০২১   আপডেট: ১৪:৫১, ৬ এপ্রিল ২০২১

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গ্রীষ্মকালীন ফল তরমুজ একটি। গরমে সহজেই শরীরে আরাম পেতে রসালো ও সুমিষ্ট এই ফলটির জুড়ি নেই। লাল টুকটুকে মিষ্টি তরমুজ কেবল খেতেই সুস্বাদু নয়, এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। নিয়মিত তরমুজ খাওয়ার ফলে হৃদপিণ্ড সুস্থ থাকে। এতে রয়েছে ভিটামিন ও মিনারেল। এছাড়াও পটাশিয়াম ও লাইকোপিনের মতো গুরুত্বপূর্ণ সব খনিজ উপাদানে সমৃদ্ধ তরমুজ।

বাজার থেকে তরমুজ কিনতে গিয়ে অনেকেই এমন তরমুজ কিনে আনেন, যা কাটার পর লাল বা মিষ্টি কোনোটিই হয় না।

এ বিষয়ে কৃষিবিদ মোঃ ওবায়েদুল হক রেজা বলেন, তরমুজ কিনতে গিয়ে ঠকে যাবেন না! অনেক সময় বাইরে থেকে দেখে ভালো মনে হলেও কাটার পর দেখা যায় তরমুজ ফ্যাকাশে, খেতেও পানসে। তাই লাল ও মিষ্টি তরমুজ চেনার টিপসগুলো জেনে রাখা ভালো।

এছাড়াও অভিজ্ঞ কৃষকের কাছ থেকে পাওয়া কিছু টিপস আপনাদের সাহায্য করবে সেরা তরমুজটা বেছে নিতে। এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখলেই আপনি বাজার থেকে একটা চমৎকার তরমুজ কিনে বাড়ি ফিরতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে সেরা তরমুজটি বেছে নেবেন-

>> তরমুজের মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রঙ ধরেছে, তাহলে বুঝবেন তরমুজটি পাকা।

>> ফলের গায়ে যেই হলুদ দাগটি দেখতে পাবেন ওটাই মূলত মাঠের দাগ। এই অংশটাই মাটির সাথে লেগে ছিলো। সুস্বাদু পাকা ফলের মাঠের দাগ অবশ্যই হলদে হবে, এমনকি কমলা-হলদেও হতে পারে, কিন্তু সাদা হবে না।

>> ফলের গায়ে জালিকা আছে কিনা খুঁজে দেখুন। ফলের গায়ে এমন বাদামি জালের মত দাগ দেখতে পেলে বুঝতে পারবেন ফুলটিতে মৌমাছি বহুবার পরাগায়ন ঘটিয়েছে। যত বেশি পরাগায়ন হবে, ফলটি তত বেশি মিষ্টি হবে।

> তরমুজের গায়ে টোকা দিন। অতিরিক্ত ভারি আওয়াজ (ঠন ঠন আওয়াজ) হলে বুঝবেন তরমুজ বেশি পেকে গেছে।

> বাইরের উজ্জ্বল রঙ দেখে বিভ্রান্ত হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দেখতে। চকচ‌কে উজ্জ্বল রঙ হ‌লে সে‌টি কাঁচা তরমুজ।

>> তরমুজের মধ্যেও ছেলে ও মেয়ে আছে। শুনতে অবাক লাগ্লেও সত্যি। অনেক মানুষই জানে না কৃষকরা তরমুজের লিঙ্গ নির্ধারণ করে দেয়, বড় লম্বাটে এবং ভারী তরমুজকে ছেলে এবং গোলাকার তরমুজকে মেয়ে বলে নির্ধারণ করে। ছেলে তরমুজগুলো হয় পানসে এবং মেয়ে তরমুজগুলো হয় সুস্বাদু।

>> তরমুজ কেনার আগে আকারে মনোযোগ দিন। একেবারে বড় কিংবা একদম ছোট তরমুজ বাছাই করবেন না। বাছাই করুন মাঝারি আকারের কোনো একটা তরমুজ। তবে তরমুজকে অবশ্যই আকার অনুযায়ী বেশি ভারী অনুভব হতে হবে।

>> তরমুজের বোঁটা পরীক্ষা করুন। শুকিয়ে যাওয়া বোঁটার মানে হলো ফলটি আগে পেকেছে অর্থাৎ পাকার পরে তা তোলা হয়েছে। আর যদি বোঁটা অপেক্ষাকৃত সবুজ থাকে তবে এর মানে হলো ফলটি পাকার আগেই তুলে ফেলা হয়েছে, আর পাকবে না। তাই শুকিয়ে যাওয়া বোঁটার তরমুজটি বেছে নিন।

সর্বশেষ
জনপ্রিয়