ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯

বিরল ব্লাড গ্রুপ, বিশ্বে মাত্র ১০ জনের শরীরে রয়েছে এই রক্ত

ফিচার ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৩, ১৭ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

যাদের শরীরে নেগেটিভ গ্রুপের রক্ত রয়েছে (যেমন, ও নেগেটিভ (O-), এবি নেগেটিভ (AB-), বি নেগেটিভ (B-) ইত্যাদি); বিপদের সময় তাদের রক্তের প্রয়োজন পড়লে তা খুঁজে পেতে রীতিমতো হিমশিম খেতে হয় আত্মীয়-স্বজনদের। ‘আমেরিকান রেড ক্রস’ জানাচ্ছে, যে সব গ্রুপের রক্ত প্রতি এক হাজার জনের মধ্যে এক জনের শরীরে থাকে, সেগুলোকে ‘বিরল’ বলে ব্যাখ্যা করা হয়। ও নেগেটিভ (O-) হল তেমনই একটি ‘বিরল’ রক্তের গ্রুপ।

কিন্তু এমন একটি রক্তের গ্রুপ রয়েছে, যা বিশ্বে মাত্র ১০ জনের শরীরে রয়েছে। গবেষকরা বলছেন, এটিই হল বিশ্বের ‘বিরলতম’ গ্রুপের রক্ত। রক্তের এই গ্রুপটিকে বলা হয় ‘EMM’। যা সম্প্রতি ভারতের গুজরাতে এক ব্যক্তির দেহে পাওয়া গিয়েছে। 

শারীরবিদ্যায় এই ধরনের ব্লাড গ্রুপকে ABO গ্রুপের মধ্যে ধরা হয়ে থাকে। এই EMM গ্রুপটিও তাই। এই রক্ত যাদের রয়েছে এরা অন্যদের রক্তদান এবং অন্যদের থেকে রক্তগ্রহণ উভয়ই করতে পারে। সেই কারণেই এরা বিরল তালিকাভুক্ত।

তবে আশ্চর্যের বিষয় এই পৃথিবীতে মাত্র ৯ জনের রক্তের গ্রুপ এমন রয়েছে। আর এবার এর মধ্যে যুক্ত হলো গুজরাটেরর এক ব্যক্তির নামও। ৬৫ বছর বয়সি এই ব্যক্তি হৃদরোগজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন। তার হার্ট অ্যাটাকের চিকিৎসা চলছিল। সার্জারির জন্য তখন প্রয়োজন ছিল রক্তের। সেই সময় তার রক্তের গ্রুপ নির্ণয় করতে গিয়েই প্যাথোলজিস্টদের চক্ষুচড়ক গাছ। রিপোর্টে দেখে যায়, ওই ব্যক্তি বিরল রক্তের অধিকারী। 

ভারতে বিরলতম রক্তের গ্রুপের প্রথম দৃষ্টান্ত এবং বিশ্বের দশম দৃষ্টান্ত হিসেবে রেকর্ড গড়লেন এই ব্যক্তি। ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ব্লাড ট্রান্সফিউশন (আইএসবিটি) এটিকে ইএমএম নেগেটিভ ব্লাড গ্রুপের তালিকাভুক্ত করেছে।

সর্বশেষ
জনপ্রিয়