ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮

বিশ্বের ১০টি রহস্যময় অরণ্য

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৪, ২৭ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাচীন অরণ্য দেখলেই কি আপনার নিজেরও বন্য হতে ইচ্ছে করে? আপনি কি এমন একজন মানুষ, যিনি ভয়কে উপেক্ষা করে রহস্যের পেছনে ছুটতে ভালোবাসেন? তাহলে এই ছবিঘরটি আপনার জন্য। আপনার ভ্রমণ তালিকায় এখনই এদের নাম যুক্ত করুন।

ব্ল্যাক ফরেস্ট, জার্মানি
এই অরণ্যের নামেই যেন লুকিয়ে আছে রহস্য। কেননা একে ঘিরে রয়েছে অনেক পৌরাণিক কাহিনি ও কিংবদন্তি। জার্মানির দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে রোমানরা নাম দিয়েছিল ব্ল্যাক ফরেস্ট, কারণ সে অঞ্চল একসময় ছিল অন্ধকারাচ্ছন্ন এবং অভেদ্য। সেখানে গেলে মনে হতে পারে ঘন অরণ্যে গাছের আড়ালে লুকিয়ে আছে ভূত প্রেত। একই সাথে রূপকথা এবং ভৌতিক এক শিহরণ জাগবে মনে।

হ্যালারবাস, বেলজিয়াম
প্রতি বসন্তে নীলমনি লতায় ছেয়ে থাকে এই অরণ্য, মনে হয় যেন নীল ভেলভেট। পর্যটকদের কাছে তখন এই অরন্যকে মনে হয় রূপকথার রাজ্য।

গোবলিন ফরেস্ট, নিউজিল্যান্ড
গোবলিন অরণ্য আসলেই অনন্য। এমন অরণ্য বিশ্বের আর কোথাও দেখতে পাওয়া যায় না। ভূতুরে শ্যাওলা ঢাকা এই গাছগুলো বৃষ্টির পানি পুরোপুরি শুষে নিতে পারে না। গায়ে যে পানি জমে থাকে তাতে শ্যাওলা হয়ে এমন ভূতুরে চেহারা হয় এগুলোর।

রাতা ফরেস্ট, নিউজিল্যান্ড
রাতা নিউজিল্যান্ডের এক ধরনের গাছের নাম। এই অরণ্যটি এন্ডারবাই দ্বীপে অবস্থিত। এখানে গাছগুলোর গুড়ি আর ডালপালা দেখে মনে হয় একে অপরকে শুঁড় দিয়ে জড়িয়ে ধরে রেখেছে। এই অরণ্যে হাইকিং খুব জনপ্রিয়।

ক্রুকেড ফরেস্ট, পোল্যান্ড
পোল্যান্ডের নোয়ে সারনোভো এলাকার উপকণ্ঠে এই অরণ্যের অবস্থান। এখনও পর্যন্ত কেউ জানে না এই গাছগুলোর একইরকম আকৃতির রহস্য। ধারণা করা হয় ১৯৩০ সালে এখানে ৪০০ ঝাউ গাছ লাগানো হয়েছিল, যাতে এর কাঠ থেকে নৌকা তৈরি করা যায়। কিন্তু এখন গাছগুলো এভাবেই রয়ে গেছে।

মস সোয়াম্প, রোমানিয়া
এই ছবিটি দেখলেই বোঝা যায় এতে শেওলা কি পরিমাণ বেশি। রোমানিয়ায় দারুণ সব পাহাড় আর অরণ্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

আওকিগাহারা, জাপান
জাপানের মাউন্ট ফুজির পাদদেশে এই অরণ্যের অবস্থান। এটাকে বলা হয় বৃক্ষের সমুদ্র। কেননা এটা এটা বিস্তৃত এবং রহস্যে ঘেরা। হাইকাররা প্রায়ই এখানে গিয়ে পথ হারিয়ে ফেলেন। সেজন্য গাছে গাছে চিহ্ন এঁকে রাখেন তাঁরা।

হোয়া-বাসিউ ফরেস্ট, রোমানিয়া
বিশ্বের অন্যতম ভূতুরে অরণ্য বলা হয় এটিকে। এমনকি ‘ট্রান্সিলভেনিয়ার বার্মুডা ট্রায়াঙ্গেল’-ও বলা হয় একে। এই জঙ্গলে গাছের আড়ালে অনেকেই ভূত দেখেছেন বলে দাবি করেন।

ওতসারেতা ফরেস্ট, স্পেন
স্পেনের বাস্ক অঞ্চলে এর অবস্থান। গোর্বিয়া প্রাকৃতিক উদ্যানের একটি সুন্দর অংশ এটি। প্রাচীন বৃক্ষ, সেই সঙ্গে কুয়াশা ঢাকা পরিবেশ এখানে রহস্যের সৃষ্টি করেছে।

সিংগী ফরেস্ট, মাদাগাস্কার
ছুড়ির অরণ্য হিসেবে পরিচিত এই জঙ্গল। এতে রয়েছে ছুঁচালো চুনাপাথরের সারি। ভূ-পৃষ্ঠ থেকে ৭০ মিটার উপরে এদের মাথাগুলো দেখে মনে হবে যেন সত্যিই কতগুলো ছুড়ি আকাশের দিকে মুখ তুলে আছে। এটাকে সবচেয়ে বিপদজনক প্রাকৃতিক উদ্যান বলা হয়।

সর্বশেষ
জনপ্রিয়