ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

বয়সের ছাপ থাকবে না, বৃদ্ধকে তরুণে রূপান্তর করার ওষুধ আবিষ্কার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৫, ১৭ জুলাই ২০২৩  

বয়সের ছাপ থাকবে না, বৃদ্ধকে তরুণে রূপান্তর করার ওষুধ আবিষ্কার

বয়সের ছাপ থাকবে না, বৃদ্ধকে তরুণে রূপান্তর করার ওষুধ আবিষ্কার

বয়স বাড়বে, সেইসঙ্গে তার ছাপও পড়বে মুখে। এর পুরোটাই খুব স্বাভাবিক একটি প্রক্রিয়া। বয়স যখন কম থাকে তখন কোলাজেন তৈরি আর কোষ বিভাজন, দুটির হারই বেশি থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই দুই ক্ষেত্রেই ভাটা পড়ে। ফলে ত্বক ঢিলে হয়ে যায়, আগের সেই চাকচিক্য থাকে না। তবে এবার বয়সের ছাপ ঠেকিয়ে বৃদ্ধকে তরুণে পরিণত করার ওষুধ আবিষ্কার করেছে বিজ্ঞানীরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, তারা মানুষের শরীরে বয়সের ছাপকে বিপরীতমুখী করে তরুণে পরিণত করার ওষুধ আবিষ্কার করেছেন। এই ওষুধটিকে তারা ‘ফাউন্টেন অব ইয়ুথ’ আখ্যা দিয়েছেন।

গত ১২ জুলাই বয়সবিষয়ক এজিং জার্নালে ‘কেমিক্যালি ইনডিউসড রিপ্রোগ্রামিং টু রিভার্স সেলুলার এজিং’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। এই গবেষণার ফল নিয়ে চলতি সপ্তাহে একাধিক টুইট করেছেন হার্ভার্ডের গবেষক ডেভিড সিনক্লেয়ার।

হার্ভার্ডের এই গবেষকরা ছয়টি ‘রাসায়নিক ককটেল’ আবিষ্কার করেছেন। যা গত কয়েক বছর ধরে মানুষ ও ইঁদুরের ত্বকের কোষকে বুড়িয়ে যাওয়া থেকে সতেজ করে তুলেছে। গবেষক ডেভিড বলেন, আমরা পূর্বে দেখিয়েছি যে, ভ্রূণের জিন চালু করতে জিন থেরাপি ব্যবহার করে বয়সের পরিবর্তন করা সম্ভব। এখন আমরা দেখিয়েছি যে, সেটি রাসায়নিক ককটেল দিয়ে করা সম্ভব। সাশ্রয়ী মূল্যে মানুষের শরীরের পুনর্জীবন লাভের আরেকটি পদক্ষেপ এটি।

প্রত্যেকটি ‘রাসায়নিক ককটেলে’ পাঁচ থেকে সাতটি এজেন্ট রয়েছে। এর মধ্যে অনেকগুলো এজেন্ট মানুষের অন্যান্য শারীরিক এবং মানসিক রোগের চিকিৎসার জন্য পরিচিত। উদাহরণ হিসেবে তিনি বলেছেন, প্রেসক্রিপশনের কিছু ওষুধ যেমন— ভ্যালপ্রোইক অ্যাসিড, ট্রানাইলসিপ্রোমিন এবং প্রামিপেক্সোল বেশ কয়েকটি ককটেলে পাওয়া যায়। আর এসব ওষুধ যথাক্রমে মানুষের খিঁচুনি, বিষণ্নতা এবং পারকিনসন্সের চিকিৎসার জন্য সফলভাবে ব্যবহৃত হয়েছে।

ডেভিড সিনক্লেয়ার বলেন, ইঁদুর ও বানরের ওপর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তারা ছয়টি ‘রাসায়নিক ককটেল’ শনাক্ত করতে সক্ষম হয়েছেন। যেগুলো এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে বার্ধক্যের লক্ষণগুলোকে ‘বিপরীত’ করতে পারে। তারা বলেছেন, এটি এখনও প্রাথমিক পর্যায়েই রয়েছে। সূত্র: নিউইয়র্ক পোস্ট, এনডিটিভি।

সর্বশেষ
জনপ্রিয়