ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

মেসি-রোনালদো-নেইমার কার কত আয়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৯, ১৯ আগস্ট ২০২৩  

মেসি-রোনালদো-নেইমার কার কত আয়?

মেসি-রোনালদো-নেইমার কার কত আয়?

সৌদি আরবে চলছে ফুটবল বিপ্লব। মধ্যপ্রাচ্যের দেশটিতে একে একে ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, রবার্তো ফিরমিনো ও নেইমারের মতো তারকা ফুটবলাররা পাড়ি দিয়েছেন। স্বাভাবিকভাবেই তাদের কারণে সৌদি লিগ নিয়ে আলোচনা এখন তুঙ্গে।

ক’দিন আগেও যে সৌদি লিগ নিয়ে খুব বেশি আলোচনা হয়নি, সেটিই এখন টেক্কা দিতে শুরু করেছে ইউরোপিয়ান ফুটবলকে। কয়েকমাসের ব্যবধানেই ইউরোপের শীর্ষ লিগগুলোকে চোখরাঙানি দিচ্ছে রোনালদো-নেইমারদের লিগ।

এদিকে সৌদি প্রো লিগের মতোই অবস্থা আমেরিকার মেজর লিগ সকারেরও। কেননা পিছিয়ে থাকা লিগটিতে পাড়ি দিয়েছেন লিওনেল মেসি। এরপর থেকেই হু হু করে বাড়তে শুরু করেছে যুক্তরাষ্ট্রের লিগটির আয় ও চাহিদা।

লিগ কিংবা ক্লাবের প্রসঙ্গ বাদ দিলে এখন যে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে, তা হলো মেসি, রোনালদো ও নেইমারদের আয় কত? সম্প্রতি এ প্রশ্নের উত্তর খুঁজেছে ফরাসি সংবাদমাধ্যম লা প্যারিসিয়ান।

তাদের এক প্রতিবেদনে বলা হয়, ক্লাবের কাছ থেকে পাওয়া বেতনের দিক থেকে শীর্ষ দশের আটজনই এখন সৌদি লিগের। ইউরোপ থেকে এ তালিকায় জায়গা পেয়েছেন শুধু একজন, আরেকজন মেজর লিগ সকারের (এমএলএস)।

চলতি বছরের জানুয়ারির শুরুতে সৌদি ক্লাব আল নাসরে যোগ দেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০২৫ সাল পর্যন্ত করা এ চুক্তি অনুযায়ী প্রতি মৌসুমের জন্য রোনালদো পাবেন রেকর্ড ২০ কোটি ইউরো করে। যা বেতনের দিক থেকে শীর্ষ স্থানে তুলে দিয়েছে রোনালদোকে। 

রোনালদোর দেখানো পথে এরপর হাঁটতে শুরু করেছে আরো অনেক তারকা। এই জুনের শুরুতে রোনালদোর সমান মৌসুমপ্রতি ২০ কোটি ইউরোতে তারই সাবেক সতীর্থ বেনজেমাকে দলে ভেড়ায় আল ইত্তিহাদ।

রোনালদো ও বেনজেমার পরের স্থানটি সদ্য পিএসজিকে বিদায় জানিয়ে আল হিলালে যোগ দেওয়া নেইমারের। যদিও ব্রাজিলিয়ান তারকার বেতন শীর্ষে থাকা দুজনের অর্ধেক। আল হিলাল নেইমারকে বেতন দেবে ১০ কোটি ইউরো। 

এছাড়া আল ইত্তিহাদে এনগোলো কান্তেও বেতন পান ১০ কোটি ইউরো। কান্তের পরই আছেন ইউরোপ থেকে তালিকায় জায়গা পাওয়া একমাত্র ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। যিনি পিএসজির কাছ থেকে পান ৭ কোটি ইউরো। আর ৪ কোটি ৫০ লাখ ইউরো বেতন নিয়ে ষষ্ঠ স্থানে আছেন ইন্টার মায়ামির মেসি। 

যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে বেতনের বাইরেও বেশ কিছু সুযোগ-সুবিধা পাবেন মেসি। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়কের পর শীর্ষ ১০-এ আরো আছেন সাদিও মানে, জর্দান হেন্ডারসন, রিয়াদ মাহরেজ ও কালিদু কুলিবালি।

সর্বশেষ
জনপ্রিয়