ঢাকা, বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

মে মাসে জেআরসির বৈঠক করতে চায় ঢাকা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৭, ১৮ মার্চ ২০২৩  

মে মাসে জেআরসির বৈঠক করতে চায় ঢাকা

মে মাসে জেআরসির বৈঠক করতে চায় ঢাকা

এক যুগ পর ২০২২ সালে দিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে জয়েন্ট রিভার কমিশনের (জেঅরসি) বৈঠক হয়েছে। এবছর মে মাসে ঢাকায় জেআরসির বৈঠক করতে চায় সরকার। এজন্য ভারতের পানিসম্পদ মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সরকারের সংশ্লিষ্ট সূত্র।

এ বিষয়ে জানতে চাইলে গত বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের ওয়াটার সামিট উপলক্ষে আয়োজিত এক মাল্টি-স্টেকহোল্ডার বৈঠক শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জানান, ঢাকায় জয়েন্ট রিভার কমিশনের বৈঠকের জন্য ভারতের পানিসম্পদ মন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। গত ফেব্রুয়ারিতে চিঠি পাঠিয়ে এই আমন্ত্রণ জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘ভারতের মন্ত্রীও আমাকে আমন্ত্রণ জানিয়েছেন কলকাতায় জুন মাসে একটি অনুষ্ঠানে। কলকাতা শুনে আমি নিজেই আগ্রহী হয়েছি। কারণ, ওই জায়গাটি আলোচনার জন্য ভালো। তাদের স্থানীয় যারা পানি নিয়ে চিন্তা করেন, তাদের বিভিন্ন ধরনের মতবাদ আছে। সেখানে গেলে তাদের মতামত জানতে পারবো। তাদেরকে আমি নদীর সমস্যার কথা জানিয়েছি এবং তারা বলেছে, আঞ্চলিকভাবে এটি না করা হলে এর সমাধান করা যাবে না। আমরাও মনে করি, কিছু ক্ষেত্রে আঞ্চলিক এবং কিছু ক্ষেত্রে দ্বিপক্ষীয়ভাবে সমাধান হওয়া উচিত।’

সর্বশেষ
জনপ্রিয়