ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

শেয়ারবাজারের লেনদেন চলছে সূচকের বড় উত্থানে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫২, ১২ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে মঙ্গলবার (১১ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৭১২ পয়েন্টে। ডিএসই শরীয়াহ্ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৭০ ও ২১৯৯ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২০৮টির দাম বেড়েছে, কমেছে ৭৪টির এবং ৫৪টি কোম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, বিএটিবিসি, রবি, লুব-রেফ, এনআরবিসি ব্যাংক, ইজেনারেশন, কেপিসিএল, আইএফআইসি ব্যাংক ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

এর আগে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৪১ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৪৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৭৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ৬০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৩৪টি কোম্পানির এবং ১৪টি কোম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়