ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১২:২৭, ১৯ সেপ্টেম্বর ২০২২  

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন

প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন।

আজ (১৯ সেপ্টেম্বর) লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৯৫ পয়েন্ট।

সূচক পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। অর্থাৎ চাঙ্গাভাবের মধ্যদিয়ে চলছে পুঁজিবাজারে লেনদেন।

ডিএসইর তথ্য মতে, সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর প্রথম এক ঘণ্টায় ডিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮১টির ও অপরিবর্তিত রয়েছে ১২৬টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ১১ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২১ পয়েন্ট। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮১ কোটি ৭৫ লাখ ২৮ হাজার টাকার শেয়ার।

একই অবস্থায় লেনদেন হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৫ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৭ কোটি ৬৪লাখ ৭০ হাজার ৮৬১ টাকা।

সিএসইতে মোট ১৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৮টির, অপরিবর্তিত রয়েছে ৬১টির দাম।

সর্বশেষ
জনপ্রিয়