ঢাকা, শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮

হাটহাজারী থানা দখল নেওয়ার নির্দেশ ছিল হেফাজত নেতাদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৪, ৪ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের প্রথম দিন ২৬ মার্চ হেফাজতের তাণ্ডবের সময় চট্টগ্রামের হাটহাজারী থানা দখলে নেওয়ার নির্দেশ ছিল হেফাজত নেতাদের।

এই ঘটনার দায় যাতে হেফাজত নেতাদের উপর না পড়ে এই কারণে তারা ওই দিন কোনো ব্যানার ব্যবহার করেনি। গ্রেফতারকৃত হেফাজত নেতারাই এ কথা স্বীকার করেছে।

হাটহাজারী থানায় আক্রমণের ঘটনায় অর্ধশত হেফাজত নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, ওই ঘটনার দুই দিন আগেই নেতারা মাদ্রাসা ছাত্রদের নির্দেশনা দেন যেভাবেই হোক আক্রমণ করে হাটহাজারী থানা দখলে নিতে হবে। কিন্তু হেফাজতের কোনো ব্যানার ব্যবহার করা যাবে না। তারা আক্রমণ করলেও পুলিশের প্রস্তুতি থাকায় তাদের উদ্দেশ্য সফল হয়নি বলে জানান ওই কর্মকর্তা।

তিনি বলেন, নেতাদের জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা গেছে, বাংলাদেশে অনুপ্রবেশ করা ৩০০ থেকে ৪০০ রোহিঙ্গা দীর্ঘদিন থেকে হাটহাজারী মাদ্রাসায় স্থায়ীভাবে বসবাস করে আসছে। তাদের একটি অংশ মাদ্রাসার মেস বা ডাইনিংয়ে কাজ করে, একটি অংশ মাদ্রাসা পাহারা দেয় ও একাংশ মাদ্রাসায় লেখাপড়া করে। যেহেতু তাদের যাওয়ার কোনো জায়গা নেই, তারা এখানে স্থায়ীভাবে থাকে এবং বিনামূল্যে খাওয়া-দাওয়া করে। তাদেরকে হেফাজতের শীর্ষ নেতারা ধ্বংসাত্মক কাজের অগ্রভাগে ব্যবহার করে। বাধ্য হয়ে তাদের এসব কাজে যেতে হয়।

সর্বশেষ
জনপ্রিয়