ঢাকা, বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৬ ১৪২৯

আর্জেন্টিনা ফাইনাল খেললে যে রেকর্ড গড়বেন মেসি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৭:১৩, ২০ নভেম্বর ২০২২  

লিওনেল মেসি

লিওনেল মেসি

কাতার বিশ্বকাপে অনন্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। দুনিয়াজুড়ে আর্জেন্টাইন সমর্থকরা তাকিয়ে আছেন মেসির দিকে। সবার বিশ্বাস, মেসিই পারবেন আরেকজন ম্যারাডোনা হয়ে দেশটিকে ১৯৮৬ সালের পর বিশ্বকাপের ট্রফি উপহার দিতে। মেসির সেই সক্ষমতা আছে।

এই গ্রহের সবচেয়ে বড় ফুটবল তারকা মেসির সামনে রয়েছে সবচেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নেওয়ার অনন্য সুযোগ। চারটি বিশ্বকাপে অংশ নিয়ে মেসি এ পর্যন্ত খেলেছেন ১৯ টি ম্যাচ। সবচেয়ে বেশি ২৫টি ম্যাচ খেলে এই রেকর্ডের মালিকা জার্মানির লোথার ম্যাথিউজ। পাঁচটি বিশ্বকাপে অংশ নিয়ে ম্যাথিউজ খেলেছেন মোট ২৫ ম্যাচ।

২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে মেসির আর্জেন্টিনা। ৮৬’র চ্যাম্পিয়নরা যদি ফাইনালে ওঠে এবং মেসি সব ম্যাচ খেলেন, তাহলে তার ম্যাচ সংখ্যা হবে ২৬টি। লোথার ম্যাথিউজের চেয়ে এক ম্যাচ বেশি খেলে নতুন বিশ্বরেকর্ড গড়বেন আর্জেন্টাইন তারকা।

ফাইনালে না উঠলেও মেসির সামনে থাকবে এই বিশ্বকাপে ৭টি ম্যাচ খেলার সুযোগ। সেমিফাইনাল থেকে আর্জেন্টিনা বিদায় নিলেও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি খেলবে তারা। ফাইনাল বা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মেসি নামলেই তিনি হয়ে যাবেন বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। অর্থ্যাৎ, বিশ্বকাপের সেমিফাইনালে উঠলেই এই রেকর্ডটি গড়তে পারবেন তিনি।

লোথার ম্যাথিউজের রেকর্ড ভাঙ্গতে পারলে তার আগে আরেকটি রেকর্ডও টপকাবেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি বিশ্বকাপ ম্যাচ খেলার রেকর্ড দিয়েগো ম্যারাডোনার। তিনি খেলেছেন ২১টি ম্যাচ। মেসি যদি গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেলেন, তাহলেই ছাড়িয়ে যাবেন স্বদেশি ম্যারাডোনাকে।

গ্রুপ পর্বে মেসিদের ম্যাচগুলো হচ্ছে- ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে, ২৬ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে এবং ৩০ নভেম্বর পোল্যান্ডের বিপক্ষে।

সর্বশেষ
জনপ্রিয়