ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

স্মার্টফোনে আসক্ত তরুণ প্রজন্ম, মাথার ভেতরে গজাচ্ছে শিং!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ১৪ মে ২০২০  

অবাক করা এক কাণ্ড! অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে মাথার খুলিতে পরিবর্তন ঘটছে। এমনই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে এই লক্ষণের দেখা মিলেছে।

সম্প্রতি বিবিসি এবং ওয়াশিংটন পোস্ট এমনই এক সমীক্ষা প্রকাশ করেছে। ২০১৮ সালের সেই সমীক্ষায় গবেষকরা দেখিয়েছেন, অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে তরুণ তরুণীদের মাথার খুলিতে পরিবর্তন এসেছে। 

সায়েন্টিফিক জার্নালে প্রকাশিত এই সমীক্ষা বলছে, স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার, ভিডিও গেম ব্যবহারের ফলেই এই সমস্যাটি হচ্ছে। এসব ক্ষেত্রে বেশিরভাগ সময়ই শারীরিক অভিব্যক্তি একই রকম থাকে। তার ফলেই মাথার খুলিতে একধরণের শিং আকৃতির হাড়ের বৃদ্ধি ঘটছে।

স্মার্টফোন দেখার সময় সবাই মাথা এমনভাবে হেলিয়ে রাখে যার থেকে খুলির হাড়টি বাড়ছে। কারণ শারীরিক ভারসাম্য রক্ষা করতেই এই হাড়ের বৃদ্ধি ঘটছে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সানশাইন কোস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সমীক্ষা চালিয়েছিলেন।

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে ঘাড় এবং কাঁধসহ মুটিয়ে যাওয়ার সমস্যাগুলো বিভিন্নভাবে পরীক্ষিত। ল্যাপটপে দিন-রাত কাজ করলেও অধিকাংশের ঘাড়ে ব্যথা হয়। তবে এসব সমস্যার চেয়ে খুলিতে হাড় বৃদ্ধির ঘটনাটি বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

কারণ এক্ষেত্রে খুলির গঠনই বদলে যাচ্ছে। আর গঠনগত পরিবর্তন হলে ফের আগের অবস্থায় আসা সম্ভব না। সমীক্ষকদের একজন জনসন এই প্রসঙ্গে বলেন, দীর্ঘদিনের এই অভ্যাসের ফলে যদি শারীরিক পরিবর্তন ঘটে, তা সত্যিই বড় চিন্তার বিষয়।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

সর্বশেষ
জনপ্রিয়