ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

ময়মনসিংহের মুক্তাগাছায় শেষ হলো সেনবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২২, ১৪ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গুলির শব্দে প্রকম্পিত চারপাশ, বহিঃশত্রুর বিরুদ্ধে চলছে তীব্র লড়াই। সাঁজোয়া যান নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। একের পর এক আক্রমণে নাকাল শত্রুবাহিনী। অতঃপর, শত্রুর আত্মসমর্পণ আর বাংলার দামাল সেনাদের যুদ্ধজয়।

এমনই গল্পের দৃশ্যপট সাজিয়ে ময়মনসিংহের মুক্তাগাছার চেচু বাজার এলাকায় চূড়ান্ত আক্রমণ অনুশীলনের মধ্যদিয়ে শেষ হলো বাংলাদেশ সেনবাহিনীর চার সপ্তাহব্যাপী শীতকালীন প্রশিক্ষণ ‘অনুশীলন নবদিগন্ত’।

বিজয়ের সুবর্ণ জয়ন্তী ও বাংলাদেশ সেনাবাহিনীর ৫০ বছর পূর্তিতে এবারই প্রথম লজিষ্টিকস ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ পরিচালনা করে বাংলাদেশ সেনাবাহিনী। সম্প্রতি সেনাবাহিনীর হাতে আসা নতুন অস্ত্র, সরঞ্জাম এবারের অনুশীলনে ব্যবহারের পাশাপাশি সেনাবাহিনীর লজিস্টিক্স স্থাপনা প্রথমবারের মত সেনানিবাসের বাইরে মোতায়েন করা হয়। অনুশীলনে সাঁজোয়া বহর, এপিসি, দূর পাল্লার এমএলআরএস, সেনাবাহিনীর ছত্রীসেনা ও বিমান বাহিনীর জঙ্গি বিমানও অংশগ্রহণ করে।

এ বিষয়ে সেনা সদর দফতরের সামরিক গোয়েন্দা পরিদফতরের পরিচালক সেনাবাহিনী সদর দফতরের কমান্ড ও সাপোর্ট গ্রুপ সেনা নিবাসের বাইরে পূর্ণাঙ্গরূপে মোতায়েন হয়ে অনুশীলন করেছে। এ বছর সকল লজিস্টিক স্থাপনা বিগত ৫০ বছরে প্রথমবারের বাইরে এসে অংশগ্রহণ করেছে।  

এই অনুশীলন সেনাবাহিনীর সক্ষমতা বাড়াবে বলে জানান সেনাপ্রধান এসএম শফিউদ্দিন আহমেদ। তিনি বলেন, প্রথমবারের মতো লজিস্টিক এফটিএক্স সেনাবাহিনী পর্যায় করছে। যার অর্থ সেনাসদরও ময়দানে আছে। স্বাধীনতা ও বাংলাদেশ সেনাবাহিনীর সুবর্ণজয়ন্তীতে আমরা মনে করছি এটি বাংলাদেশের জন্য এবং বাংলাদেশ সেনাবাহিনীর জন্য মাইলফলক।  

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়