ঢাকা, বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২২ ১৪২৯

মেহেরপুরের খ্রিষ্টান পল্লী বর্ণিল সাজে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ২৫ ডিসেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

খ্রিষ্টান সম্প্রাদায়ের সবচেয়ে বড় উৎসব শুভ বড়দিন উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে মেহেরপুরের খ্রিষ্টান সম্প্রদায় ও গীর্জগুলো। জেলার মুজিবনগরের বল্লভপুর, ভবেরপাড়া, গাংনী উপজেলার চৌগাছা,  নিত্যনন্দনপুর, জুগিন্দা, বাহাগুন্দা, ঢেপা ও পাকুড়িয়া গ্রাম এলাকার খ্রিষ্টান পল্লীগুলোতে বিরাজ করছে উৎসবের আমেজ।

খ্রিষ্টান পল্লীর পাড়ার মোড়ে মোড়ে যিশু খ্রিষ্ট বেথেলহেমের যে গোয়াল ঘরে জন্মগ্রহণ করেছিল তার আদলে তৈরি করা হয়েছে গো-শালা। খ্রিষ্টানদের ধর্মীয় উপাসনালয়ের পাশাপাশি বাড়িগুলো সেজেছে বর্ণিল আলোকসজ্জায়। বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুরু হবে মূল উৎসব। 

মুজিবনগর উপজেলায় সবচেয়ে বেশি খ্রিষ্টান সম্প্রাদায়ের লোক বাস করে বল্লভপুর ও ভবেরপাড়া গ্রামে। বড়দিন উপলক্ষে বাগোয়ান ইউপি সদস্য বল্লভপুর গ্রামের মিস্টার শংকর বিশ্বাস জানান, বড়দিন উপলক্ষে ডীনারির অন্তর্গত চার্চগুলোতে ব্যাপক আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৬ টা থেকে গীর্জায় প্রার্থনা আনন্দ ফূর্তি নাচ গান এবং গোশালাগুলো উদ্বোধন করা হবে।

তবে পরের দিন ২৬ ডিসেম্বর থেকে বল্লভপুর খেলার মাঠে ৭দিন ব্যাপী আনন্দ মেলা বিশ্বব্যাপী মহামারির করোনার কারণে প্রশাসনের নির্দেশ মোতাবেক সীমিতভাবে হবে। বড় দিনের নিরাপত্তার জন্য মেহেরপুর জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ সর্বাত্মক সহযোগিতা করছে।  প্রশাসনের পাশাপাশি চার্চ ও কমিটিও নিরাপত্তার জন্য নিজস্ব ব্যবস্থা গ্রহণ করেছে।

ভবেরপাড়া ক্যাথলিক চার্চের সহকারী পাল পুরোহিত ফাদার রিপন জানান, যীশু খ্রিষ্টের জন্মদিন শুভ বড়দিন উপলক্ষে ক্যাথলিক চার্চের নিয়ন্ত্রণাধীন চার্চগুলোতে ব্যাপক আয়োজন করা হয়েছে। গীর্জাগুলো বর্ণিল সাজে সাজানো হয়েছে।

মুজিবনগর থানার ওসি আব্দুল হাশেম জানান, বড়দিন উপলক্ষে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। উপজেলার প্রত্যেকটি গীর্জায় সার্বক্ষণিক পোশাক পরিহিত অবস্থায় পুলিশ প্রহরার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সাদা পোশাকে পুলিশের টিম এবং ডিবির গোয়েন্দা টিম কাজ করে যাচ্ছে। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়