ঢাকা, সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৪ ১৪২৯

নেত্রকোণায় উদ্ধার হওয়া মর্টারশেল নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৬, ২৪ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেত্রকোণার দুর্গাপুরে পুকুর খনন করতে গিয়ে উদ্ধার হওয়া মর্টার শেল নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনীর বোম-ডিসপোজাল ইউনিট।

গতকাল রোববার (২৩ অক্টোবর) বিকালে মর্টার শেলটি উপজেলার সদর ইউনিয়নের দেবধৈল খেলার মাঠে নিরাপত্তা বলয়ে সংরক্ষণ করে নিষ্ক্রিয় করা হয়।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, গত দেড় মাস পূর্বে নেত্রকোণার দুর্গাপুর উপজেলার নলুয়াপাড়া গ্রামের নাজিমউদ্দিনের বাড়িতে ভেক্যুর সাহায্যে পুকুর খনন কাজ শুরু হয়। এ সময় নাজিমুদ্দিনের বাড়িতে পুকুর খননের কাজ করছিলেন দিনমজুর আজিজুল। তার জন্য দুপুরের খাবার নিয়ে আসা আট বছর বয়সী ছেলে পুকুরের এক কোণে বড় লোহার বস্তুটি দেখতে পায়। পরে সেটি আজিজুল বাড়িতে নিয়ে করাত দিয়ে কাটার চেষ্টাও চালান। এ সময় স্থানীয় একজন বাধা দেন এবং বস্তুটি বোমা বলে আজিজুলকে জানান তিনি। আজিজুল তখন বস্তুটি নিয়ে নলুয়াপাড়া বিজিবি ক্যাম্পে যায়। বিজিবি সদস্যরা পুলিশের সঙ্গে যোগাযোগ করার জন্য পরামর্শ দেন।

এ ব্যাপারে স্থানীয় ইউপি মেম্বার আব্দুল কুদ্দুস জানান, গত শনিবার (২২ অক্টোবর) বিকালে আজিজুল ইসলাম একটি বড় লোহার বস্তু নিয়ে আমার বাড়িতে আসেন। আমি বস্তুটি চিনতে না পেরে দুর্গাপুর থানায় জানাই। পরে পুলিশ সেটি উদ্ধার করে থানায় নিয়ে যায় এবং একটি সাধারণ ডায়েরি করে।

এদিকে গতকাল রোববার দুপুরে ঘাটাইল সেনাবাহিনীর একটি বোম-ডিসপোজাল ইউনিট ঘটনাস্থল পরিদর্শন করে। এ সময় সেনা সদস্যরা এটিকে সিক্সটিন মিটার মর্টারশেল বলে নিশ্চিত করেন। পরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার মধ্য দিয়ে অবিস্ফোরিত মর্টার শেলটি নিষ্ক্রিয় করেন তারা।

এ ব্যাপারে পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ সত্যতা নিশ্চিত করে বলেন এটি জীবন্ত মর্টার শেল ছিল। খবর পেয়েই স্থানীয়দের হাত থেকে উদ্ধার করে খালি মাঠে নিয়ে নিরাপত্তা বেষ্টনীর ভেতর রাখি। এরমধ্যে সেনাবাহিনীর সহায়তা চাইলে তারা এসে এটিকে নিষ্ক্রিয় করেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়