ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

অলিম্পিকে সবাইকে পেছনে ফেলে শীর্ষে অবস্থান করছে জাপান

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ২৭ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পুরো একটি দিন গেলো। চীনা অ্যাথলেটরা কোনো সোনাই জিততে পারলো না। নিদারুণ আফসোসে কেটে গেলো তাদের একটি দিন। এরই ফাঁকে চীনকে পেছনে ফেলে দিলো মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান। স্বাগতিক জাপানই বাজিমাত করে ছেড়েছে। সবাইকে পেছনে ফেলে শীর্ষে অবস্থান করছে গেমসের আয়োজক দেশ।

চীনাদের আক্ষেপ বাড়িয়েছে টেবিল টেনিসের মিশ্র দ্বৈতে হার। টেবিল টেনিসে চীনারাই সেরা। অন্তত গত তিনটি অলিম্পিকে। ২০০৪ এথেন্স অলিম্পিকের পর আর টেবিল টেনিসে হারেনি তারা। অথচ এবার মিশ্র দ্বৈতে হেরে গেছে তারা।

প্রথমবারের মতো হওয়া মিশ্র দ্বৈতের ইভেন্টে জাপানের জুন মিজুতানি ও মিমা ইতো জুটি চীনের জিন জু ও শিওয়েন লিউকে ৪-৩ সেটে হারিয়ে দিয়েছেন। ফেবারিট চীন প্রথম দুই সেট জিতেও গিয়েছিল! কিন্তু শেষ পর্যন্ত হারতে হলো তাদের। সে সঙ্গে হাতছাড়া হলো নিশ্চিত একটি স্বর্ণ পদক।

এবারই প্রথমবারের মতো স্কেটবোর্ডিং যুক্ত হয়েছে অলিম্পিকে। এই ইভেন্টে স্বর্ণ পদক জিতে তাক লাগিয়ে দিয়েছেন জাপানের ১৩ বছর বয়সী স্কুলছাত্রী মোমিজি নিশিয়া। রুপা জিতেছেন ব্রাজিলের ১৬ বছর বয়সী রায়সা লেয়াল। ব্রোঞ্জও জাপানে গেছে। পেয়েছেন ১৩ বছর বয়সী আরেক কিশোরী ফুনা নাকাইয়ামা।

আজকের চমক ছিল কেটি লেডেকির হার। রিও অলিম্পিকে ২০০ মিটার, ৪০০ মিটার ও ৮০০ মিটার ফ্রি স্টাইলের স্বর্ণ পদক জেতা যুক্তরাষ্ট্রের এই নারী সাঁতারুর দখলেই ছিল অলিম্পিক ও বিশ্ব রেকর্ড। সেই লেডেকিই এবার টোকিও অলিম্পিকে ৪০০ মিটার ফ্রি-স্টাইলে হারিয়ে দিলেন অস্ট্রেলিয়ার আরিয়ান টিটমাস!

অলিম্পিকে আবার বাংলাদেশের উপস্থিতি ফিরছে। কাল ব্যক্তিগত রিকার্ভের প্রথম রাউন্ডে ব্রিটেনের টম হলের বিপক্ষে খেলবেন রোমান সানা। আগামীকাল বাংলাদেশ সময় ১০ টা ১৮ মিনিটে মুখোমুখি হবেন দুজন। এ ম্যাচের আগে একটি মজার তথ্য জানিয়ে রাখা যাক। টম হল রসায়নে পিএইচডি করেছেন!

গতকাল পর্যন্ত টোকিও অলিম্পিকের পদক তালিকায় নাম উঠেছিল ৪০টি দেশের। আজ আরও ১১টি দেশ পদক পাওয়ার আনন্দে মেতেছে। আয়োজক জাপান অবশেষে পদক তালিকার চূড়ায় উঠে এসেছে। গতকাল পাঁচটি সোনা জেতা জাপান আজ আরও তিনটি সোনা জিতেছে।

সর্বশেষ
জনপ্রিয়