ঢাকা, বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২২ ১৪২৯

রাজশাহীতে জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী আম পাড়া শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ১৬ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রশাসনের বেঁধে দেয়া সময় অনুযায়ী ১৫ মে থেকে রাজশাহীতে গুটি জাতের আম পাড়া শুরু হয়েছে। আগামী ২০ মে থেকে দ্বিতীয় দফায় বাগান মালিক ও চাষীরা গোপালভোগ আম পাড়তে পারবেন।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, ১৫ মে থেকে পর্যায়ক্রমে বিভিন্ন জাতের আম পাড়া শুরু হচ্ছে। তবে কোনো আম আগে পাকলে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানাতে হবে।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, ১৫ মে থেকে গুটি আম পাড়া যাবে। আর অন্যান্য জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ২০ মে, রানিপছন্দ ২৫ মে, লক্ষণভোগ বা লখনা পাড়া যাবে ২৫ মে থেকে এবং খিরসাপাত বা হিমসাগর ২৮ মে থেকে পাড়া যাবে।

এছাড়া ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ও ফজলি আম ১৫ জুন থেকে পাড়া যাবে। সবার শেষে ১০ জুলাই থেকে পাড়া যাবে আশ্বিনা ও বারি-৪ জাতের আম।

তবে নির্ধারিত সময়ের আগেই যদি কোনো বাগানে আম পেকে যায় তাহলে চাষি তা পাড়তে পারবেন। সেক্ষেত্রে বিষয়টি লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানাতে হবে। তারপর ইউএনও সরেজমিনে বাগান পরিদর্শন করে প্রাকৃতিকভাবে আম পাকা দেখলে তা পাড়ার অনুমতি দেবেন।

রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল এ বিষয়ে বলেন, ‘খোঁজ নিয়ে দেখা গেছে, গত কয়েকবছর থেকে আম পাড়ার তারিখ নির্ধারণ করে দেয়ায় ঢাকাসহ সারা দেশের ক্রেতাদের আস্থা অর্জন করা সম্ভব হয়েছে। তারা নিশ্চিত ছিলেন যে, কোনো রাসায়নিক মিশিয়ে রাজশাহীর আম পাকানো হয়নি, এটা প্রাকৃতিকভাবেই পেকেছে। ফলে রাজশাহীর আমের সুনাম অক্ষুণ্ন ছিল। তা এবারও থাকবে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে রাজশাহীতে ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর ১৭ হাজার ৫৭৩ হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা ছিল। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ১১ দশমিক নয় মেট্রিক টন।

প্রাকৃতিক দুর্যোগ না হলে এই লক্ষ্যমাত্রা অর্জনে কোনো সমস্যা হবে না বলেও মত রাজশাহী কৃষি বিভাগের কর্মকর্তাদের।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়