ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২২ ১৪২৯

বাংলাদেশে শাখা ক্যাম্পাস খুলতে চায় মালয়েশিয়ার ইউসিএসআই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৮, ৭ জুলাই ২০২২  

মালয়েশিয়ার অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউসিএসআই ইউনিভার্সিটির শাখা ক্যাম্পাস খুলতে চায় বাংলাদেশে। এমন আগ্রহ প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রদূত হাজনাহ মো. হাশিম।

বুধবার (৬ জুলাই) ইউজিসির সভাকক্ষে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এই আগ্রহের কথা জানান তিনি।

সাক্ষাৎকালে মালয়েশিয়ার রাষ্ট্রদূত বলেন, ইউসিএসআই ইউনিভার্সিটি মালয়েশিয়ার অন্যতম সেরা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। সর্বশেষ কিউএস বিশ্ব র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২৮৪তম। বিশ্ববিদ্যালয়টি ইঞ্জিনিয়ারিং এবং সাইন্সের জন্য খুব ভালো।

মালয়েশিয়ার সরকার কর্তৃক পরিচালিত এই বিশ্ববিদ্যালয়ে স্বল্প খরচে মানসম্মত উচ্চশিক্ষা প্রদান করা হয় জানিয়ে তিনি বলেন, প্রতিবেশী দেশ হিসেবে তার সরকার বিশ্ববিদ্যালয়টির একটি শাখা ক্যাম্পাস বাংলাদেশে খোলার বিষয়ে বেশ আগ্রহী।

এ সময় ড. দিল আফরোজা বেগম বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা সহজে ও কম খরচে যাতে বিদেশি বিশ্ববিদ্যালয়ের সমমান ডিগ্রি দেশে বসে অর্জন করতে পারে, সে দিকে ইউজিসির দৃষ্টি রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশে কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস চালু করতে চাইলে পূর্ণাঙ্গ একটি প্রকল্প প্রস্তাব জমা দিতে হবে। প্রস্তাবনায়, শিখন-শিক্ষণ পদ্ধতি, ডিগ্রির বিষয়সমূহ, শিক্ষক তালিকা এবং একাডেমিক কার্যক্রম পরিচালনায় কারা থাকবেন সেটি তুলে ধরতে হবে।

সাক্ষাৎকালে ইউজিসি সদস্য প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস স্থাপনের জন্য বিদ্যমান সব শর্ত পূরণ করে আবেদন করতে হবে। তবে বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাসের ন্যায় শিক্ষা প্রদান নিশ্চিত করতে হবে। শিক্ষার মানে কোনো ধরনের ছাড় দেওয়া যাবে না। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে অর্থ উপার্জনের উদ্দেশ্যে সনদ বিক্রি করা যাবে না।

এদিন সৌজন্য সাক্ষাৎকালে অন্যদের মধ্যে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া ছাড়াও ইউজিসি ও দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, লন্ডন স্কুল অব ইকোনমিক্সসহ বেশকিছু বিদেশি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই বাংলাদেশে শাখা ক্যাম্পাস স্থাপনের জন্য ইউজিসিতে আবেদন করেছে।

সর্বশেষ
জনপ্রিয়