ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২১ ১৪২৮

রাজধানীতে আজ চালু হলো ১০টি ইউটার্ন

প্রকাশিত: ১৪:৩৮, ৩ এপ্রিল ২০২১   আপডেট: ১৪:৪০, ৩ এপ্রিল ২০২১

রাজধানীতে চালু হলো ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে করা ১০টি ইউটার্ন প্রকল্প। শনিবার (৩ এপ্রিল) সকাল থেকে খুলে দেয়া হয় নবনির্মিত এ ইউটার্নগুলো। নগরীর যানজট নিরসনে তেজগাঁও সাতরাস্তা থেকে উত্তরার হাউসবিল্ডিং পর্যন্ত এ ইউটার্নগুলো নির্মাণ করা হয়েছে। এদিকে ১০টি ইউটার্ন চালুর সাথে সাথে ডানে মোড় নেয়ার (রাইটটার্ন) পয়েন্টগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

এতে কিছুটা হলেও দুর্ভোগ তৈরি হয়েছে নগরবাসীর মধ্যে। শনিবার (৩ এপ্রিল) সকালে সাধারণ মানুষ অভিযোগ করেন, হঠাৎ করে রাস্তা বন্ধ করার ফলে আকস্মিক যানজটে পড়তে হয় তাদের। এমনকি ইউটার্নের স্থানগুলোর পাশে সড়কে পর্যাপ্ত জায়গা না থাকাও সরু হয়ে গেছে রাস্তা। এ কারণেও ইউটার্নদের পেছন দিকে বেশ লম্বা যানজটের তৈরি হচ্ছে। সরজমিনে দেখা যায়, গুলশান-১-এর দিকে যেতে আমতলীর রাইটটার্ন বন্ধ হয়ে যাওয়ার ফলে মিরপুর, ফার্মগেট, তেজগাঁও, মগবাজারের দিক থেকে আসা গাড়িগুলোকে আটকে থাকতে হচ্ছে ফ্লাইওভারের নিচে। এ সময় তৈরি হচ্ছে তীব্র যানজট।

অন্যদিকে মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের সামনে নাবিস্কোর ইউটার্নটির পাশে রাস্তার জায়গা না থাকায় অনেকটা বেগ পেতে হচ্ছে চলাচলরত যানবাহনকে। এ ছাড়া সাপ্তাহিক ছুটির দিন গাড়ির চাপ কম থাকায় পুরোপুরিভাবে প্রকল্পের সফলতা সম্পর্কে এখনই কিছু বলা যাবে না বলে মন্তব্য করেছেন ট্রাফিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ বিষয়ে ডিএনসিসির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফরহাদ বলেন, ইউটার্নগুলো আগেও চালু ছিল। তবে এবার আমরা আনুষ্ঠানিকভাবে এগুলো চালু করতে যাচ্ছি। একই সাথে সড়কটির রাইটটার্ন বন্ধ করে দেবো। এটা এই প্রকল্পের অন্যতম দিক। এর ফলে যানজট কমে আসবে। তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত সড়কে ১১টি ইউটার্ন নির্মাণের প্রকল্প হাতে নেয়া হলেও পরে ১০টি ইউটার্ন নির্মাণের সিদ্ধান্ত হয়।

সর্বশেষ
জনপ্রিয়