ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

ফুটপাতের ব্যবসায়ীরাও ই-পেমেন্টের আওতায় আসছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৮, ১৫ সেপ্টেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

ফুটপাত বা ভ্রাম্যমাণ বিক্রেতাকে ই-পেমেন্টের আওতায় আনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে যেকোনো পণ্য বিক্রেতা চাইলে ব্যাংক ও মোবাইল ব্যাংকিংয়ে ব্যক্তি অ্যাকাউন্ট খুলে ব্যবসায়িক লেনদেন করতে পারবেন।

শপিংমল বা সুপারশপের মতো তিনিও কার্ড, ইন্টারনেট ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পণ্যের দাম নিতে পারবেন। টিআইএন, ট্রেড লাইসেন্স বা বাড়ি ভাড়ার প্রমাণপত্র ছাড়াই খোলা যাবে এ ধরনের অ্যাকাউন্ট।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক শিগগিরই একটি নীতিমালা জারি করবে বলে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, একটি নীতিমালার আওতায় অতি ক্ষুদ্র ব্যবসায়ীরা শুধু জাতীয় পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট খুলে ব্যবসায়িক লেনদেন করতে পারবেন। এ ধরনের অ্যাকাউন্ট থেকে প্রাথমিকভাবে ১০ লাখ টাকা পর্যন্ত লেনদেনের সীমা দেয়া হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ব্যাংকগুলোর মধ্যে ৫২টি ব্যাংকের এটিএম সেবা রয়েছে। এসব ব্যাংকের মোট এটিএম বুথ রয়েছে ১০ হাজার ৯৬১টি। আর ৫১টি ব্যাংকের পয়েন্ট অব সেলস রয়েছে ৬০ হাজার ৪৭৪টি। ব্যাংকগুলো ইন্টারনেট ব্যাংকিং, অ্যাপসহ অনলাইনভিত্তিক নানা সেবা নিয়ে আসছে। ২৪টি ব্যাংক এখন আন্তঃব্যাংক ইন্টারনেট ব্যাংকিং সেবা দিচ্ছে। শাখার পাশাপাশি এসব মাধ্যম ব্যবহার করে লেনদেনে আগ্রহ বাড়ছে।

সর্বশেষ
জনপ্রিয়