ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯

একাডেমিক পড়াশোনার পাশাপাশি ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়েছি: নুয়েল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৪, ২৮ জুন ২০২২   আপডেট: ১০:৩২, ২৮ জুন ২০২২

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নাহনুল কবির নুয়েল

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নাহনুল কবির নুয়েল

‘সবার মতো আমারো স্বপ্ন ছিলো। আর সেই স্বপ্ন হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে চাওয়া। তাই উচ্চমাধ্যমিকের শুরু থেকেই ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেয়া শুরু করি। রুটিন করে আমি একাডেমিক পড়াশোনার পাশাপাশি ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়েছি।’

উপরের কথাগুলো নুয়েলের। তিনি ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন। 

তিনি আরো বলেন, পরিশ্রমের পূর্ণতা পেয়েছে আমার। পরিশ্রমের পরই সাফল্য এসেছে। এই অর্জনের সব কৃতিত্ব বাবা-মায়ের। আমার সহযোগী ছিলেন তারা। অনুপ্রেরণাও তাদের কাছ থেকে পেয়েছি। এখন আইন বিভাগে পড়াশোনা করতে চাচ্ছি। পড়াশোনা শেষে একজন বিচারক হতে চাই।

 সোমবার (২৭ জুন) ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ করা হয়। এতে প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী নাহনুল কবির নুয়েল। 

তিনি ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরে ৯৬.৫ নম্বর পেয়েছেন। দ্বিতীয় হয়েছেন বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী তাবিয়া তাসনিম। ৯৬.২৫ নম্বর। এছাড়া তৃতীয় স্থান অর্জনকারী হলেন মাদারীপুরের সরকারি নাজিম উদ্দিন কলেজের শিক্ষার্থী সাবরিন আক্তার কেয়া। তিনি ৯৬.২৫ নম্বর পেয়েছেন। 

ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলে দেখা গেছে, ‘খ’ ইউনিটে প্রথম নাহনুল ভর্তি পরীক্ষায় এমসিকিউতে বাংলা বিষয়ে পেয়েছেন ১১.৫০, ইংরেজীতে ১৫ এবং সাধারণ জ্ঞানে ২৪ নম্বর পেয়েছেন। তিন বিষয়ে এমসিকিউতে ৫২ নম্বরের মধ্য ৫০.৫০ পেয়েছেন। এছাড়া বাংলা বিষয়ে লিখিত পরীক্ষায় ১১.৫০, ইংরেজীতে ১৪.৫০ পেয়েছেন। 

লিখিত এবং এমসিকিউ মিলে বাংলাতে পেয়েছেন ২৩ নম্বর, ইংরেজি ২৯.৫, সাধারণ জ্ঞানে পেয়েছেন ২৪ নম্বর। তিনি ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৭৬.৫ পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ সর্বমোট ৯৬.৫ পেয়ে পেয়েছেন তিনি।

এ বছর ‘খ’ ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৫৬ হাজার ৯৭২ শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫ হাজার ৬২২ জন। এর মধ্যে ১ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। কলা অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১৬.৮৮ শতাংশ।  

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষে পাসের হার ছিলো ৯.৮৭%। এই ইউনিটে আবেদন করেছেন ৫৮ হাজার ৫৭৩ জন। ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ৫৬ হাজার ৯৭২ জন প্রার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৭৮৮টি। মোট পাস করা ভর্তিচ্ছুর সংখ্যা ৫ হাজার ৬২২ জন।

সর্বশেষ
জনপ্রিয়