ঢাকা, সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

অ্যাপলের নতুন আইওএসে ভয়ানক ত্রুটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ২৬ সেপ্টেম্বর ২০২২  

অ্যাপলের নতুন আইওএসে ভয়ানক ত্রুটি

অ্যাপলের নতুন আইওএসে ভয়ানক ত্রুটি

অ্যাপল তাদের নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৬’ আনার পরপরই আইফোনের ব্যাটারি বেশি খরচ হওয়া, ক্যামেরা কাঁপা, কপি-পেস্টের সমস্যা ও পর্দা কালো হওয়ার অভিযোগ পাওয়া গেছে। 

ফলে অনেকটা বাধ্য হয়েই আইওএস ১৬-এর হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। এরপরেও নতুন করে আইওএস ১৬ তে ভয়ানক ত্রুটির সন্ধান মিলেছে।

ইকুইনাক্স নামের একটি প্রতিষ্ঠান সম্প্রতি আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে ‘মেইলজ্যাক’ নামের ত্রুটি শনাক্ত করেছে । নিজেদের তৈরি ভিপিএন ট্র্যাকারের মাধ্যমে এ ত্রুটির সন্ধান পেয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠানটি দাবি করছে, এ ত্রুটি কাজে লাগিয়ে অপরিচিত ঠিকানা থেকে আকারে বড় ই-মেইল পাঠিয়ে সহজেই আইফোন ও আইপ্যাডের ই-মেইল অ্যাপ অকার্যকর করা যায়। ফলে আইফোন বা আইপ্যাড থেকে ই-মেইল অ্যাপ ব্যবহার করতে পারেন না ব্যবহারকারীরা। 

এসব ই-মেইলে বিশেষ ধরনের কোডযুক্ত বার্তা ব্যবহার করায় এ সমস্যা হয়। নতুন আইওএসে চাইলেই মুছে ফেলা যায় না ই-মেইলগুলো। ফলে যেকোনো মুহূর্তে সাইবার হামলার কবলে পড়তে পারেন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা।

ইকুইনাক্সের দেওয়া তথ্য মতে, আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে না মিললেও আগের সংস্করণগুলোতে চলা আইফোন ও আইপ্যাড থেকে সন্দেহজনক ই-মেইলগুলো সহজেই মুছে ফেলা যায়। 

নতুন অপারেটিং সিস্টেমে ই-মেইল অ্যাপও হালনাগাদ করেছে অ্যাপল। আর হালনাগাদ করার পরই এ কারিগরি ত্রুটি দেখা দিয়েছে।

আইওএস ১৬-তে এ সমস্যা দূর না হওয়া পর্যন্ত পুরোনো অপারেটিং সিস্টেমে চলা আইফোন ও আইপ্যাড ব্যবহার করে সন্দেহজনক ই-মেইলগুলো মুছে ফেলার পরামর্শ দিয়েছে ইকুইনাক্স।

সর্বশেষ
জনপ্রিয়