ঢাকা, বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৬ ১৪২৯

বাংলাদেশ ও গ্রিসের পতাকার রঙে সাজবে ওমোনিয়া স্কোয়ার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ৩০ নভেম্বর ২০২২  

বাংলাদেশ ও গ্রিসের পতাকার রঙে সাজবে ওমোনিয়া স্কোয়ার

বাংলাদেশ ও গ্রিসের পতাকার রঙে সাজবে ওমোনিয়া স্কোয়ার

বাংলাদেশ ও ইউরোপের দেশ গ্রিসের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির সমাপ্তি স্মরণ করতে আগামী ১৬ই ডিসেম্বর বাংলাদেশ ও গ্রিসের জাতীয় পতাকার রঙে এথেন্সের ঐতিহাসিক ওমোনিয়া স্কোয়ারকে আলোকসজ্জা করা হবে। এ নিয়ে উভয় দেশের মধ্যে এখনো আলোচনা চলছে। বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানিয়েছেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

রাষ্ট্রদূত আসুদ আহমেদ জানান, প্রাচীণ সভ্যতার দেশ গ্রিসে বসবাস করেন প্রায় ৩০ হাজার বাংলাদেশি। গ্রিসের ওমোনিয়া শহরে বসবাস করেন সিংগভাগ বাংলাদেশি। ২০২২ সালে বাংলাদেশ ও গ্রিসের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী উদযাপন সমাপ্তি স্মরণ করতে সম্প্রতি এথেন্সের টাউন হলে সেখানের মেয়রের কূটনৈতিক উপদেষ্টা তাসোস ক্রিকোকিসের সঙ্গে আলোচনা করেন। এসময় আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের মহান বিজয় দিবসে বাংলাদেশ ও গ্রিসের জাতীয় পতাকার রঙে ঐতিহাসিক ওমোনিয়া স্কোয়ারকে আলোকসজ্জা করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। প্রবাসী বাংলাদেশিরা সেখানে বসেই আগামী ১৬ই ডিসেম্বর নিজের দেশের বিজয় দিবস অনূভব করতে ও দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে সবার মধ্যে তুলে ধরতে এই ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। 

আসুদ আহমেদ আরো বলেন, এটি সত্যিই অত্যন্ত তৃপ্তির বিষয় যে গ্রিসে থাকা আমাদের ৩০ হাজার প্রবাসী বাংলাদেশি এখানে থেকেই নিজের দেশের বিজয় দিবস অনূভব করার সুযোগ পাবেন। এ ছাড়া দু‘দেশের সম্পর্ককে এ দেশের মানুষের মাঝে তুলে ধরতে এই আলোকসজ্জা ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ১৯৭২ সালের ১১ মার্চ বাংলাদেশকে স্বাধীনতার স্বীকৃতি দেয় ইউরোপের দেশ গ্রিস। চলতি বছরের মার্চ মাসে বাংলাদেশ-গ্রিস কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে টেলিফোনে শুভেছা বিনিময় করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস। তারা এসময়ে বাংলাদেশ-গ্রিসের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে পরস্পরকে অভিনন্দন জানান এবং ভবিষ্যতে দু’দেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আরো মজবুত করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয় নিয়েও আলোচনা করেন। 

সর্বশেষ
জনপ্রিয়