ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদনে সুযোগ পাবেন আরো ৪৫ হাজার ভর্তিচ্ছু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮, ২৭ জুন ২০২২  

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০ সেশনের ভর্তি পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু আবেদনের সুযোগ পাবেন। তবে দ্বিতীয় ধাপে চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭১ হাজার। সেই হিসেবে বিভিন্ন ইউনিটে চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন আরও ৪৫ হাজার ভর্তিচ্ছু।

গতকাল রোববার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। 

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, ২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয় মানবিক (‘এ’ ইউনিট), বাণিজ্য (‘বি’ ইউনিট) ও বিজ্ঞান (‘সি’ ইউনিট) এই তিন ইউনিটে ৭২ হাজার করে মোট ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন।

তবে দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭১ হাজার। যেখানে ‘এ’ ইউনিটে ৬৩ হাজার, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ও ‘সি’ ইউনিটে পড়েছে ৭০ হাজার। ফলে শেষ ধাপে ‘এ’ ইউনিটে চূড়ান্ত আবেদনের সুযোগ পাবে ৯ হাজার, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার এবং ‘সি’ ইউনিটে ২ হাজার। 

 জানা যায়, ভর্তি শেষ ধাপের চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে মানবিক শাখায় (‘এ’ ইউনিট) বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা ভর্তিচ্ছুদের সর্বনিম্ন জিপিএ ধরা হবে ৪ দশমিক ৮৩ এবং মানবিক (‘এ’ ইউনিট) এবং ব্যবসা (‘বি’ ইউনিট) বিভাগ থেকে পাস করা ভর্তিচ্ছুদের ক্ষেত্রে জিপিএ ধরা হবে ৪ দশমিক ৪২।

তবে ব্যবসা শাখায় সকল আবেদনকারী শিক্ষার্থী আবেদনের সুযোগ পেলেও বিজ্ঞান শাখার সকল ইউনিটে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরাই কেবল আবেদনের সুযোগ পাবেন। 

অধ্যাপক বাবুল ইসলাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষার শেষ ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। যা ২৮ জুন রাত ১২টা পর্যন্ত চলবে। দ্বিতীয় ধাপে বিভিন্ন ইউনিটে চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭১ হাজার। ফলে শেষ ধাপে জিপিএ-এর ভিত্তিতে তিন ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছু আবেদনর সুযোগ পাবে।

উল্লেখ্য, ২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৫-২৭ জুলাই। চার শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ১শ টাকা।

সর্বশেষ
জনপ্রিয়