ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮

রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে আছে পুতিনের দল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩১, ২০ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের দল সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে যাচ্ছে।

গত শুক্রবার থেকে তিন দিনের এই নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। রোববার ভোট গ্রহণের শেষ দিন ছিল। নির্বাচনে পুতিনের ইউনাইটেড রাশিয়া ছাড়াও প্রায় একডজন দল অংশ নিয়েছে। তবে এই নির্বাচনে ক্রেমলিনের বেশির ভাগ সমালোচককে অংশ নিতে দেওয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে দেশে-বিদেশে সমালোচনা হচ্ছে।

দেশটির বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর ব্যাপক দমনপীড়নের মধ্য দিয়েই এই নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। রাশিয়ায় পুতিনের প্রধান প্রতিপক্ষ হিসেবে পরিচিত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়নি। তিনি কারাগারে আছেন। তার সমর্থকেরা এই নির্বাচনে লড়তে পারেননি।

নির্বাচনে জয়ের পথ সুগম করতে নাভালনির ‘স্মার্ট ভোটিং’ অ্যাপ গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে সরিয়ে নেয়া হয়।

রোববার স্থানীয় সময় রাত ৮টায় ভোট গ্রহণ শেষ হয়েছে। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া তার দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখবে বলে মনে করা হচ্ছে। এটি হলে পুতিন বিনা বাধায় আইনগত পরিবর্তন আনার সুযোগ পাবেন।

২০২০ সালে এই সংখ্যাগরিষ্ঠতার বলেই সংবিধানে একটি নতুন সংস্কার আনা হয়। এতে ২০২৪ সালে ক্ষমতার মেয়াদ শেষ হতে যাওয়া ভ্লাদিমির পুতিনকে আরও দুই মেয়াদে অর্থাৎ, ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ রাখা হয়। সমালোচকদের মতে, ওই সংস্কার ছিল পুতিনকে আমৃত্যু ক্ষমতায় রাখার একটি অপকৌশল মাত্র।

গতকাল নাভালনির সহযোগী লিওনিড ভলকভ বলেন, ক্রেমলিনের ব্ল্যাকমেলের মধ্য দিয়ে পুতিনের দল একটি বড় বিজয় উদ্‌যাপন করতে যাচ্ছে। তা সত্ত্বেও তারা তাদের সমর্থকদের প্রতি এই আহ্বান জানাচ্ছেন, তারা যেন পুতিনের আনন্দময় মেজাজকে শোকের রূপ দেওয়ার চেষ্টা করেন।

সর্বশেষ
জনপ্রিয়