ঢাকা, রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৯

তারেকের নেতৃত্ব নিয়ে বিভ্রান্ত বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০০, ৬ অক্টোবর ২০২২  

তারেক রহমান

তারেক রহমান

কয়েকদিন আগেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছিলেন তাদের নেতা তারেক রহমান। তার নেতৃত্বেই আন্দোলন করবে বিএনপি। কিন্তু এক সপ্তাহ না যেতেই সুর পাল্টে ফেলেছেন। মঙ্গলবার তিনি বলেছেন, তারেক রহমান নয়; খালেদা জিয়ার নেতৃত্বেই আন্দোলন হবে।

মির্জা ফখরুলের এমন বক্তব্যে বিভ্রান্ত হয়ে পড়েছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া দুই বছরের বেশি সময় ধরে রাজনীতি থেকে নির্বাসিত। এই সময়ে কোনো দলীয় কর্মকাণ্ডে তিনি নেই। এমনকি দলের কোনো বিষয়ে কথাবার্তাও বলছেন না। রাজনীতি নিয়ে আলোচনা করার মতো অবস্থা তার নেই। এ পরিস্থিতিতে তিনি কিভাবে আন্দোলনে নেতৃত্ব দেবেন?

খালেদা জিয়ার পারিবারিক সূত্র বলছে, তিনি রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন। এ নিয়ে কথা বলতেও উৎসাহ বোধ করেন না। বরং ছেলে তারেকের হাতেই দল ছেড়ে দিয়েছেন তিনি।

নেতাকর্মীরা জানান, তারেক রহমানকে নিয়েই এখন বিএনপি সবচেয়ে বড় বিভ্রান্তিতে আছে। তার ব্যাপারে এখন নানা রকম মুখরোচক কথাবার্তা শোনা যায়। তারেক সকালে একটি নির্দেশ দেন, বিকেলে সেই নির্দেশ পাল্টে ফেলেন। সকালে একজনকে নেতা বানান, বিকেলেই তার পদ কেড়ে নেন। তিনি কখন-কী করছেন তা দলের কেউ বুঝে উঠতে পারছে না।

দলীয় সূত্রে জানা গেছে, তারেক রহমান বিএনপির কেন্দ্রীয় এক নেতাকে বলেছেন কর্নেল অলি আহমেদের বিষয়ে সতর্ক থাকতে হবে। আবার মির্জা ফখরুলকে বলেছেন কর্নেল অলি আহমদের সঙ্গে বৈঠক করতে হবে। তিনিই বলেছেন জামায়াতের সঙ্গে সম্পর্ক ত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দিতে হবে। আবার বলেছেন জামায়াতের ব্যাপারে নীরবতা অবলম্বন করতে হবে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, তারেক রহমানের বিএনপিকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা নেই। তিনি নিজেই দলীয় সিদ্ধান্ত নিতে গিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন। আর তা নিয়ে বিভ্রান্তিতে পড়েছে বিএনপিও। এ অবস্থায় তারা কিভাবে আন্দোলন করবে তা নিয়েও বিভ্রান্ত দলীয় নেতাকর্মীরা।

সর্বশেষ
জনপ্রিয়