ঢাকা, বুধবার   ২৯ মার্চ ২০২৩ ||  চৈত্র ১৪ ১৪২৯

বিএনপির যুগপৎ আন্দোলন থেকে সরে যাচ্ছে শরিকরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ৬ ফেব্রুয়ারি ২০২৩  

বিএনপির যুগপৎ আন্দোলন থেকে সরে যাচ্ছে শরিকরা

বিএনপির যুগপৎ আন্দোলন থেকে সরে যাচ্ছে শরিকরা

বিএনপির সঙ্গে তাল মিলিয়ে সরকার পতনের যুগপৎ আন্দোলন করতে গিয়ে আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে ২০ দলীয় জোটের শরিক দলগুলো। এছাড়া কর্মী যোগাতেও হিমশিম খাচ্ছেন শরিক নেতারা। এ অবস্থায় যুগপৎ আন্দোলন থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন শরিকদের অনেকেই।

ক্ষতিগ্রস্ত শরিকরা বলেন, জোটে থাকার সময় বিএনপি বিভিন্ন কর্মসূচির আয়োজন করতো। আমরা সেখানে মঞ্চে গিয়ে বক্তব্য দিতাম। তখন কর্মসূচিতে কর্মী সমাগমের কোনো চাপ থাকতো না। কিন্তু যুগপৎ আন্দোলন করতে গিয়ে আমাদের আলাদা কর্মসূচি ও কর্মী সমাগম করতে হচ্ছে। এতে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি বিভিন্ন চাপের মুখে পড়ছি।

নাম না প্রকাশের শর্তে ১২ দলীয় জোটের এক শীর্ষ নেতা বলেন, ১২ দলীয় জোটের ৬টি দলই অন্তঃসারশূন্য। তাদের কোনো সাংগঠনিক শক্তি নেই, আর্থিকভাবেও দুর্বল। বাকি ৬টি দলেরও আর্থিক অবস্থা বেশি ভালো না। নামে ১২ দলীয় জোট হলেও মূলত ৬টি দলকেই সবকিছু করতে হচ্ছে। এতে তাদের ওপর বাড়তি চাপ পড়ছে।

তিনি আরো বলেন, প্রতি সপ্তাহেই যুগপৎ আন্দোলনের কোনো না কোনো কর্মসূচি থাকছে। এসব কর্মসূচিতে কর্মী যোগান দেওয়ার পাশাপাশি প্রত্যেক কর্মীকে আসা-যাওয়া বাবদ ন্যূনতম ৫০০ টাকা দিতে হয়। ফলে ইচ্ছে থাকলেও সেভাবে কর্মী সমাগম করা সম্ভব হয় না।

এভাবে আন্দোলন চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। এছাড়া যুগপৎ আন্দোলন করে শরিকদের কেউ সংসদে যেতে পারবে কিনা তা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে। তাই আন্দোলনে আগ্রহ হারিয়েছে অনেকেই।

সর্বশেষ
জনপ্রিয়