ঢাকা, রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৫ ১৪২৯

শেরপুরে তিন দিনব্যাপী কৃষি মেলা উদ্বোধন করেছেন হুইপ আতিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৫, ২৪ অক্টোবর ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

“অর্থকরী ফসল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে” এই প্রতিপাদ্য নিয়ে শেরপুরে শুরু হয়েছে তিন দিনব্যাপী কৃষি মেলা। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় সদর উপজেলা কৃষি অফিসে কৃষি মেলা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৩ অক্টোবর রোববার দুপুরে সদর উপজেলা পরিষদ চত্বরে ফিতা কেটে কৃষি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আতিউর রহমান আতিক এমপি। এসময় তিনি বলেন, কৃষির উন্নয়ন একটি দেশের আপামর উন্নয়ন। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ, ধানের ন্যায্য বাজার মূল্য প্রাপ্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। কৃষি প্রনোদনা এবং কোন কোন ক্ষেত্রে ভর্তুকি দিয়ে মানবতার নেত্রী চাষিদের জীবন মানের উন্নয়ন করেছে। কৃষিতে এখন আর কৃষকের লাভ ছাড়া কোন লোকসান নেই।

সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, উপজেলা কৃষি কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা খাদ্য নিরাপত্তা ও কৃষির বৈচিত্র উৎপাদনে কৃষকদের আরও বেশি এগিয়ে আসার আহ্বান জানান। তারা আরও বলেন, এখন দেশে অনেক শিক্ষিত ছেলে-মেয়েরা কৃষি কাজে সম্পৃক্ত হয়ে নিজেদের ভাগ্য বদল করেছে। কৃষি মেলার মাধ্যমে যারা এখনও বেকার রয়েছে তাদের উৎসাহিত করে কৃষি কাজে সম্পৃক্ত করলে বেকারত্ব অনেকাংশে কমে যাবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে। আধুনিক কৃষিতে শিক্ষিত যুবক-যুবতীদের সম্পৃক্ততা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও আহ্বান জানানো হয়।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন জানান, আগামী ২৫ অক্টোবর পর্যন্ত চলবে এই কৃষিমেলা। মেলায় ১০ টি স্টল স্থাপন করা হয়েছে। এসব স্টলে মডেল ভিলেজ, প্ল্যান্ট ক্লিনিক, কৃষি মিউজিয়াম, পলিনেট হাউজে উচ্চ মূল্যের ফসল উৎপাদন, জৈব বালাইনাশক, নার্সারিতে চারা উৎপাদন, ফল সমাহার, বীজের নমুনা প্রদর্শনী, ফলজ-ওষধি-বনজ গাছের নার্সারী, ভাসমান বেডে সবজি চাষ মডেল, আধুনিক ও সনাতন কৃষি সরঞ্জাম এবং বিশ্ব কৃষিতে বাংলাদেশের অবস্থান প্রভৃতি বিষয়াদি তুলে ধরা হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়