ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯

বিশ্বের আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৩, ২৯ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বের আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। রোববার নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ায় ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফলে এসব দেশ করোনারোধে ভ্রমণ নিষেধাজ্ঞা এনেছে। দেশের ভেতরেও আবারও নানা বিধিনিষেধ চালু করছেন ওমিক্রন শনাক্ত হওয়া দেশগুলোর নীতিনির্ধারকরা।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় করোনার এই নতুন ধরন ওমিক্রনের শনাক্তের বিষয়টি নিশ্চিত করে জানায়, এটি দ্রুত রুপান্তর ঘটিয়ে ছড়ানোর সক্ষমতা রাখে অন্যান্য ধরনের তুলনায়।

সংস্থাটি বলছে, প্রাথমিক তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জানা যাচ্ছে যে, দক্ষিণ আফ্রিকায় যে পরিমাণ লোক হাসপাতালে ভর্তি হচ্ছে তার চেয়ে আক্রান্তের সংখ্যা বেশি।

ডব্লিউএইচওর তরফ থেকে আরও বলা হচ্ছে, ওমিক্রনের তীব্রতার মাত্রা বুঝতে, কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

ওমিক্রন দ্রুত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় চিন্তিত চিকিৎসাবিজ্ঞানী, রাষ্ট্রপ্রধানসহ গোটা বিশ্বের মানুষ। ভাইরাসের এই ধরন দ্রুত ছড়িয়ে পড়ার খবরে ব্যবসা-বাণিজ্যের অবনতি ঘটতে শুরু করেছে। কমেছে বিশ্ববাজারে তেলের দাম। করোনা মহামারির দুই বছর পর বিশ্ব অর্থনীতি আবার ঘুরে দাঁড়াতে শুরু করেছিল। কিন্তু আবার বড় ধরনের অর্থনৈতিক মন্দার আশঙ্কা করা হচ্ছে ওমিক্রনের কারণে।

এক বিবৃতিতে ডব্লিউওএইচও জানিয়েছে, সংস্থাটি বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে নতুন এই ধরনটি নিয়ে। এটির সক্ষমতা ও কতদিন স্থায়ী হতে পারে এসব বিশ্লেষণ করে দেখা হচ্ছে। একই সঙ্গে ভ্যাকসিন নিয়েও আলোচনা করছেন সংস্থাটির কর্মকর্তারা।

ব্রিটেন নতুন এই ধরন মোকাবিলায় করণীয় সম্পর্কে আলোচনা করতে স্থানীয় সময় সোমবার জি-৭ এর অন্তর্ভুক্ত দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছে।

নেদারল্যান্ডসের স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরা ১৩ জনের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে দেশটিতে। ৬০০ বিমানযাত্রীর করোনা পরীক্ষা করে তারা। এতে ৬১ জনের পজিটিভি রিপোর্ট আসে। দেশটিতে দুইজনকে আটক করা হয়েছে, পজিটিভি হওয়া সত্ত্বেও কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করার অভিযোগে।

গত সপ্তাহে ওমিক্রনকে উদ্বেগজনক ঘোষণা করে সতর্ক হওয়ার আহ্বান জানায় ডব্লিউএইচও। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ওমিক্রন এখন অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, ব্রিটেন, ডেনমার্ক, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স ও কানাডায় ছড়িয়ে পড়েছে।

সর্বশেষ
জনপ্রিয়