ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

কঙ্গোতে এক অজানা রোগে অন্তত ১৬৫ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৮, ২৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোয় ছড়িয়ে পড়া এক অজানা রোগে আক্রান্ত হয়ে দেশটির অন্তত ১৬৫ শিশুর মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সবচেয়ে বেশি এই রোগের প্রাদুর্ভাব দেখা গেছে।

গত আগস্টে রোগটি প্রথম কুইলু প্রদেশের গুঙ্গু শহরে আবির্ভূত হয়। পাঁচ বছর বয়সী শিশুরা আক্রান্ত হতে শুরু করে ওই রোগে। আঞ্চলিক স্বাস্থ্য প্রধান জিন-পিয়েরে বাসাক’র বরাতে আরও বলা হয়, আক্রান্ত শিশুদের মধ্যে ম্যালেরিয়ার মতো লক্ষণ দেখা গেছে।

বাসাক আরও বলেন, ম্যালেরিয়ার মতো লক্ষণ প্রকাশ পায় বলে অনেক ক্ষেত্রে এটিকে ম্যালেরিয়া বলে মনে হতে পারে। তবে শিশুদের মধ্যে রক্তশূন্যতা দেখা গেছে যার কারণ কোনোভাবেই খুঁজে পাওয়া যাচ্ছে না।

মুকেদি গ্রামীণ কমিউনিটির প্রধান আলানি জাম্বা গণমাধ্যমকে জানান যে, লোজো মুনেনে এবং কিনজাম্বার গ্রামগুলোতে এই রোগে আক্রান্ত হয়ে প্রতিদিনই ৪-৫ জন করে শিশু মারা যাচ্ছে।

কুইলো প্রদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোগের আস কারণ ও উৎস কি, তা এখনও শনাক্ত করা যায়নি। খুব শিগগিরই এই রোগের বিষয়ে গবেষণা শুরু হবে। তবে সেখানে এখনও পর্যন্ত সেভাবে এই রোগের কোনোরকম প্রতিরোধ ব্যবস্থাও গড়ে ওঠেনি।

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে পশ্চিম আফ্রিকায় কঙ্গো থেকে ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়ে। সে সময় এ রোগে সহস্রাধিক মানুষ আক্রান্ত হন, বহু প্রাণহানীও ঘটে।

সর্বশেষ
জনপ্রিয়