ঢাকা, বুধবার   ২৯ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯

আধুনিক চিকিৎসায় বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার যুক্ত করার দাবি

হেলথ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৮, ২৭ মে ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

ক্যানসারসহ আধুনিক চিকিৎসার যন্ত্রপাতি ব্যবহার হচ্ছে এমন হাসপাতালগুলোতে মেডিকেল ফিজিসিস্ট নিয়োগে উদ্যোগী হওয়া জরুরি। আধুনিক চিকিৎসা যন্ত্রপাতি ব্যবহার, সঠিক ও দীর্ঘস্থায়ী ব্যবহারের জন্য বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার নিয়োগ করা প্রয়োজন।

গতকাল বৃহস্পতিবার (২৬ মে) রাজধানীর পরমাণু শক্তি কমিশনে বাংলাদেশ মেডিকেল ফিজিক্স অ্যাসোসিয়েশন (বিএমপিএ) এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন যৌথ আয়োজনে ‘ক্যানসার চিকিৎসায় মেডিকেল পদার্থবিজ্ঞানের সচেতনতা’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। এতে দেশ-বিদেশের শতাধিক চিকিৎসা পদার্থবিদ, শিক্ষক ও গবেষক অংশ নেন।

সেমিনারে যুক্তরাষ্ট্রের ওকলাহমা বিশ্ববিদ্যালয়ের রেডিয়েশন অনকোলজি বিভাগের অধ্যাপক ও মেডিকেল ফিজিক্সের পরিচালক অধ্যাপক সালাহউদ্দিন আহমেদ বলেন, প্রযুক্তিতে বাংলাদেশ উন্নত দেশগুলোর তুলনায় অনেক পিছিয়ে আছে। তাই বাংলাদেশকে এ বিষয়ে এখনই ভাবতে হবে।

পরমাণু শক্তি কমিশন চেয়ারম্যান ড. মো. আজিজুল হক বলেন, রেডিয়েশন থেরাপির মাধ্যমে ক্যানসারের মানসম্পন্ন চিকিৎসা নিশ্চিত করতে মেডিকেল ফিজিক্সে জ্ঞানের সমসাময়িক চাহিদার সঙ্গে সম্পর্ক রয়েছে। মেডিকেল ফিজিক্স, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের গবেষক বাড়ছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ অ্যান্ড হসপিটালের (এনআইসিআরএইচ) পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মেডিসিনে পদার্থবিদ্যার প্রয়োগ মানুষের স্বাস্থ্যসেবার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। রেডিয়শেন থেরাপিতে, আয়নাইজিং রেডিয়েশন এক্সটারনাল-বিম রেডিওথেরাপি বা ব্র্যাকিথেরাপি বিভিন্ন ধরনের ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হয়। চিকিৎসার সাফল্য বজায় রাখা এবং উন্নতি সাধনে চিকিৎসা পদার্থবিদ্যার ক্ষেত্রে গবেষণা ও উন্নয়ন অপরিহার্য।

সর্বশেষ
জনপ্রিয়