ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

বিশ্বে করোনা আক্রান্তে নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ২৯ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ধরন ওমিক্রন বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। ভাইরাসের সংক্রমণ রোধে নেওয়া হয়েছে জরুরি পদক্ষেপ, বাড়ানো হচ্ছে টিকাকরণের হার। তবুও গত কয়েকদিন দেশে দেশে করোনায় আক্রান্ত অনেক বেড়ে গেছে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৬ হাজার ৫৬৪ জন। অন্যদিকে করোনা শনাক্তের পর এই প্রথম ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১২ লাখ ১৭ হাজার ৮৩১ জন। যা আক্রান্তের সব রেকর্ড ভেঙে ফেলেছে।

গতকাল মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিশ্বে মারা যান আরও ৪ হাজার ৬৪৬ জন। অন্যদিকে শনাক্ত হন ৭ লাখ ৩০ হাজার ১০ জন।
বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৮ কোটি ৩২ লাখ ৮ হাজার ৫৯৮ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৩০ হাজার ৭১৪ জনে। আর সুস্থ হয়েছেন ২৫ কোটি ১৮ লাখ ৫ হাজার ৫৭৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩ লাখ ১২ হাজার ৯৩৯ জন। মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫ কোটি ৪১ লাখ ৪৮ হাজার ৫৪৪ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৪২ হাজার ১৬১ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৮ লাখ ৮ হাজার ৬৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮০ হাজার ৩২০ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২২ লাখ ৫৪ হাজার ৭০৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৮ হাজার ৭২৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ২৩ লাখ ৩৮ হাজার ৬৭৬ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৮ হাজার ২১ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪ লাখ ৩৭ হাজার ১৫২ জন। মারা গেছেন ৩ লাখ ৬ হাজার ৯০ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, জার্মানি অষ্টম, ইরান নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

সর্বশেষ
জনপ্রিয়