ঢাকা, সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

রমজান কাদিরভকে রুশ সেনাবাহিনীর কর্নেল জেনারেল করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ৬ অক্টোবর ২০২২  

চেচেন নেতা রমজান কাদিরভ

চেচেন নেতা রমজান কাদিরভ

চেচেন নেতা রমজান কাদিরভকে রুশ সেনাবাহিনীর তৃতীয় সর্বোচ্চ পদমর্যাদায় ভূষিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার (৫ অক্টোবর) পুতিন তাকে কর্নেল জেনারেল পদে পদোন্নতি দিয়েছেন। এমন সময় এই পদোন্নতি দিলেন পুতিন যখন ইউক্রেনের পাল্টা আক্রমণের মুখে কয়েকটি গ্রাম ও শহর থেকে রুশ সেনা প্রত্যাহার করা হয়েছে।

কট্টর পুতিন মিত্র বলে পরিচিত কাদিরভ ইউক্রেনে রাশিয়ার আক্রমণের একজন সমর্থক। পদোন্নতি পাওয়ার পর প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, এটি তার জন্য বড় সম্মান।

৪৬ বছর বয়সী কাদিরভ চেচনিয়া শাসন করেন। তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের একাধিক অভিযোগ রয়েছে।

কাদিরভ জানিয়েছেন, পুতিন ‘ব্যক্তিগতভাবে’ তাকে এই সিদ্ধান্ত জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট আমাকে কর্নেল জেনারেল পদে পদোন্নতি দিয়েছেন। এটি আমার একটি পদোন্নতি।

চলতি সপ্তাহে কাদিরভ মস্কোর প্রতি আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনে ছোট আকারের পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্য। একই সঙ্গে তিনি বলেছেন, তার তিন কিশোর ছেলেকে ইউক্রেনে রণক্ষেত্রে পাঠাচ্ছেন।

সম্প্রতি ইউক্রেনের লিম্যান শহর থেকে রুশ সেনা প্রত্যাহারের সমালোচনা করেছেন কাদিরভ। তিনি বলেছেন, লিম্যান থেকে সেনা প্রত্যাহারের আগে কর্নেল লাপিন তার ঘাঁটি সরিয়ে নিয়েছেন বিচ্ছিন্নতাবাদীদের শক্ত ঘাঁটি লুহানস্কে।

লাপিনের বিরুদ্ধে গোলাবারুদ ও যোগাযোগের সরঞ্জামের সরবরাহ নিশ্চিত এবং রণক্ষেত্রের সেনাদের সঙ্গে সমন্বয় করতে ব্যর্থতার অভিযোগ তুলেছেন চেচেন নেতা।

টেলিগ্রামে কাদিরভ বলেছিলেন, আমি হলে লাপিনকে একজন পদাতিক সেনা হিসেবে পদাবনতি করতাম। তার ব্যাজ কেড়ে নিতাম। একটি অ্যাসল্ট রাইফেল হাতে ধরিয়ে দিয়ে রণক্ষেত্রের সম্মুখসারিতে পাঠাতাম। যাতে করে তিনি রক্ত দিয়ে লজ্জা ঢাকতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়